rockland bd

পাকিস্তানের স্পিন জাদুকর আবদুল কাদির আর নেই

0

স্পিন জাদুকর আবদুল কাদির

খেলা ডেস্ক, ০৭ সেপ্টেম্বর ২০১৯ (বাংলাটুডে) : পাকিস্তানের স্পিন জাদুকর আবদুল কাদির আর নেই। শুক্রবার রাতে পাকিস্তানের লাহোরে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেছেন বিখ্যাত লেগ–স্পিনার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে আবদুল কাদিরের মৃত্যুর কথা টুইটারে জানিয়ে শোকজ্ঞাপন করে তার পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে। তার বয়স হয়েছিল ৬৩ বছর।
১৯৫৫ সালে ১৫ সেপ্টেম্বর লাহোরে জন্ম। তার এক ভাই আলি বাহাদুরও লেগ–স্পিনার হিসেবে ১৯৮৬–৮৭ সালে পাকিস্তানের হয়ে ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। পরে ভাষ্যকার এবং সম্প্রতি তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ছিলেন তিনি। ১৯৭০ দশকের শেষ থেকে ১৯৮০ দশকে আব্দুল কাদিরের ক্রিকেটীয় নৈপুণ্য দেখে ক্রীড়ামোদীরা চমকে গিয়েছেন৷ বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনারদের একজন হিসেবে তাকে গণ্য করা হতো। ছিলেন ডানহাতি ব্যাটসম্যান।
নিজের বিশেষ বোলিং স্টাইলের জন্য ‘‌ডান্সিং বোলার’‌ নামে সেসময় ২২ গজে জনপ্রিয় ছিলেন আবদুল কাদির। নিজের কেরিয়ারে ৬৭ টি টেস্ট ম্যাচ খেলে নিয়েছিলেন ২৩৬টা উইকেট। এছাড়া ১০৪টা একদিনের ম্যাচ খেলে কাদিরের ঝুলিতে রয়েছে ১৩২টা উইকেট।
তার কেরিয়ারের সেরা প্রাপ্তি ছিল ১৯৮৩ সালে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪৪ রানে পাঁচ উইকেট। পাকিস্তানের অধিনায়ক ছিলেন পাঁচটি একদিনের ম্যাচে। ১৯৯০ সালে ৬ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেন। ১৯৯৩ সালে ২ নভেম্বর শ্রীলঙ্কা–পাকিস্তান একদিনের ম্যাচ ছিল তার কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।
-ইউএনবি
এবিএস

Comments are closed.