rockland bd

বাংলাদেশি পণ্যের শুল্ক মুক্ত প্রবেশের বিষয়টি বিবেচনা করবে সিউল

0

আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লী নাক ইয়োনের মধ্যে বৈঠক আনুষ্ঠিত হয়।


ঢাকা, ১৪ জুলাই ২০১৯ (বাংলাটুডে) : দক্ষিণ কোরিয়ার বাজারে সকল বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশের বিষয়টি বিবেচনা করবেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী লি নাক ইয়োন।
রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী এ কথা বলেন।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোরিয়ার দিকে হেলে থাকা ভারসাম্যহীন বাণিজ্য কমাতে সকল বাংলাদেশি পণ্য দক্ষিণ কোরিয়ার বাজারে শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশের ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর পেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রায় ৪০ মিনিট ধরে দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক চলে জানিয়ে প্রেস সচিব বলেন, ‘কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়, তারা ২০২০ সালে বাংলাদেশের জন্য ১ বিলিয়ন ওডিএ (ওভারসিসি ডেভেলপমেন্ট এসিসট্যান্ট) রেখেছেন।’
বৈঠকে নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, জনগণের সাথে জনগণের যোগাযোগ এবং সাংস্কৃতিক বিনিময় ক্ষেত্রে সহযোগিতাসহ দ্বি-পাক্ষিব বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
বৈঠকে হাসিনা বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে পোশাক খাত, চামড়া শিল্প ও জুতার কারখানাগুলোতে কোরীয় বিনিয়োগের আহ্বান জানান।
১৯৯৬-২০০১ সালে তার শাসনামলে প্রথমে কোরীয় কোম্পানিগুলো বাংলাদেশের তৈরি পোশাক খাতে বিনিয়োগের কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, কোরিয়া ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে’ বিনিয়োগ করতে পারে। জি টুজি ও পিপিপি মডেলে এটা হবে সম্ভাবনাময় বিনিয়োগ।
এছাড়াও প্রধানমন্ত্রী কোরিয়াকে বাংলাদেশ থেকে সেলাই করা পোশাক, ফার্মাসিউটিক্যাল, নিটওয়্যার, পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য এবং সিরামিক পণ্য আমদানির আহ্বান জানান।
রোহিঙ্গা ইস্যুতে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, এ ব্যাপারে তাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব তার সবকিছু করবে তারা।
বাংলাদেশকে সম্ভাবনাময় দেশ উল্লেখ করে কোরিয়া জানায়, এখানে বিনিয়োগের নানা সুযোগ রয়েছে।
তারা আরও বলেন, কোরিয়া বাংলাদেশের জ্বালানি, আইসিটি ও প্রতিরক্ষা খাতে পারস্পরিক সহযোগিতা করতে চায়।
এর আগে বিকাল ৪টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়োনকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।-ইউএনবি

আমিন/১৪জুলাই/২০১৯

Comments are closed.