rockland bd

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ইন্তেকাল

0

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ।


ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ (বাংলাটুডে) : সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও একাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ ইন্তেকাল করেছেন (ইন্নাল্লিল্লা… রাজেউন)।
সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন এরশাদ আজ সকাল ৭টা ৪৫ মিনিটে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর। বার্ধক্যজনিত কারণে তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।
সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী পৃথক পৃথক বার্তায় শোক প্রকাশ করেন।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান এরশাদের মৃত্যুতে শোক প্রকাশ করেন।
শোকবার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।
১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের কুচবিহার জেলায় জন্মগ্রহণ করেন এরশাদ। ১৯৮২ সালে সেনাপ্রধান থাকাকালে তৎকালীন রাষ্ট্রপতি আবদুস সাত্তারের নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করেন তিনি। পরে তিনি জাতীয় পার্টি গঠন করেন এবং ১৯৮৬ সালের বিতর্কিত নির্বাচনে জয়লাভ করেন।
নয় বছর স্বৈরশাসনের পরে ১৯৯০ সালে স্বৈরাচারবিরোধী প্রবল গণআন্দোলনের মুখে এরশাদ ক্ষমতা ছাড়তে বাধ্য হন।
অসুস্থতার কারণে গত নভেম্বরের মাঝামাঝি সময় থেকে রাজনীতির মাঠে নিষ্ক্রিয় ছিলেন সেনা কর্মকর্তা থেকে রাজনৈতিক হয়ে ওঠা এরশাদ। গত আট মাস ধরে বিদেশে ও দেশের সিএমএইচ হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রধান শরিক দল হিসেবে এরশাদের জাতীয় পার্টি (জাপা) ২২ টি আসন পায়। রংপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়ে গত ৬ জানুয়ারি শপথ গ্রহণ করেন জাপা চেয়ারম্যান এইচএম এরশাদ।
অসুস্থতার সময় ছোট ভাই জিএম কাদেরকে জাতীয় পার্টির উত্তরসূরি ঘোষণা করে তাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেন এরশাদ।
গত কয়েকমাস ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন ৮৯ বছর বয়সী সাবেক স্বৈরশাসক এরশাদ। গত ২৬ জুন শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে সিএমএইচে ভর্তি করা হয়। গত ৪ জুলাই থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

আমিন/১৪জুলাই/২০১৯

Comments are closed.