rockland bd

‘এ’ ক্যাটাগরি থেকে বাদ; অবসরের চিন্তা মোহাম্মাদ হাফিজের

0

খেলা, ডন নিউজ


ক্রিকেট বোর্ডের ‘বৈষম্যমূলক আচরণের’ প্রতিবাদে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা চিন্তা করছেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার মোহাম্মাদ হাফিজ। একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের গনমাধ্যম একথা জানিয়েছে।

কোচ মিকি আর্থারের সাথে বিরোধের ঘটনাও চাউর হচ্ছে।


ক্রিকেট বোর্ডের কেন্দ্রিয় চুক্তির ‘এ’ ক্যাটাগরি থেকে এবার পদাবনতি দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে মোহাম্মাদ হাফিজকে। আর এ কারণেই তিন বৈষম্যের অভিযোগ তুলেছেন।
বেশ কয়েক বছর ধরেই পিসিবির কেন্দ্রিয় চুক্তির ‘এ’ ক্যাটাগরির নিয়মিত মুখ ছিলেন ৩৭ বছর বয়সী হাফিজ। এবার তাকে সেই ক্যাটাগরি থেকে নামিয়ে দেয়া হয়েছে এক ধাপ নিচে। বিষয়টি মেনে নিতে পারেননি হাফিজ।
গত সোমবার নতুন চুক্তিভূক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে পিসিবি। সেখানে ‘এ’ ক্যাটাগরির ছয় ক্রিকেটারের তালিকায় হাফিজের বদলে জায়গা হয়েছে তরুণ ইনফর্ম ব্যাটসম্যান বাবর আজমের।
হাফিজের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বিষয়টিকে অবিচার হিসেবে দেখছেন হাফিজ। যার কারণে তিনি পাকিস্তানের হয়ে আর খেলতে নাও নামতে পারেন। হয়তো শেষ করে দিতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার। সূত্রটি বলেছে, ‘মোহাম্মাদ হাফিজ এই চুক্তিতে সই করবেন না’।
সূত্রটি আরো জানিয়েছে, গত মাসে জিম্বাবুয়ের সফরের ওয়ানডে সিরিজে কোচ মিকি আর্থারের ইচ্ছেতেই তাকে প্রথম চার ম্যাচে মাঠে নামানো হয়নি। এর প্রতিবাদে পঞ্চম ম্যাচে তাকে একাদশে রাখতে চাইলেও খেলতে রাজি হননি হাফিজ।
কোচের সাথে বিরোধের ওই ঘটনার রেশ চুক্তিতে পড়েছে কিনা সেটি নিশ্চিত হওয়া যায়নি। তবে টিম ম্যানেজমেন্ট বা বোর্ডের সাথে যে হাফিজের সম্পর্কের টানপোড়েন চলছে সেটি গোপন কিছু নয়।
২০০৩ সালে অভিষেকের পর পাকিস্তানের হয়ে ৫০টি টেস্ট, ২০০টি ওয়ানডে ও ৮৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোহাম্মাদ হাফিজ। সব ফরম্যাট মিলিয়ে ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরি তার। সব ফরম্যাট মিলে উইকেট নিয়েছে ২৩৯টি। তবে ২০১৬ সালের পর থেকে টেস্ট দলের বাইরে আছেন তিনি।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.