rockland bd

পেরুকে হারিয়ে এক যুগ পর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

0


ডেস্ক রিপোর্ট, ঢাকা, ০৮ জুলাই (বাংলাটুডে) :
পেরুকে ৩-১ গোলে হারিয়ে দীর্ঘ এক যুগ পর ফের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হলো ব্রাজিল। কৌতিনহো, জেসুস, ফিরমিনোদের দলগত পারফরম্যান্সে যোগ্য দল হিসেবেই শিরোপার স্বাদ নিল সেলেসাওরা। এর আগে ২০০৭ সালে সর্বশেষ এই শিরোপার স্বাদ পেয়েছিল ব্রাজিল।
ব্রাজিলের রিও ডি জেনেরিও’র ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণে বেশ কিছু গোলের সুযোগ তৈরি করে তিতের শিষ্যরা। ফল পেতেও বেশি দেরি হয়নি স্বাগতিকদের। ম্যাচের ১৫ মিনিটেই ডান পাশ দিয়ে এক চমৎকার আক্রমণের ফল পায় ব্রাজিল। ম্যানচেস্টার সিটির ফরওয়ার্ড জেসুস দারুণভাবে পেরুর ডিফেন্স ভেদ করে বল পাঠান গোলবারের ঠিক সামনে দাঁড়িয়ে থাকা এভারটনের পায়ে। দারুণ শটে বল জালে পাঠান এভারটন। ম্যাচের বাকিটা সময়ও মাঠে নিয়ন্ত্রণ ধরে রাখে ব্রাজিল।
তবে প্রথমার্ধের শেষ দিকে পেরু চাপ দিতে থাকে ব্রাজিলের ডিফেন্সে। ৪৫ মিনিটে থিয়াগো সিলভা বিপদমুক্ত করতে গিয়ে ডি-বক্সের ভেতর হ্যান্ডবল করে বসেন। পেনাল্টি শটে চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন গোলকিপার এলিসনকে বোকা বানিয়ে গোল জড়ান জালে। তবে এই গোলটি শোধ করতে ব্রাজিল নিয়েছে মাত্র ২ মিনিট। এবার বার্সালোনার আর্থারের সহযোগিতায় গোল করেন স্বয়ং জেসুস। ২-১ এ এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল।
দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলের কোতিনহোরা বেশ কয়েকটি আক্রমণ করেন পেরুর রক্ষণভাগে। ম্যাচের ৬০ মিনিট পর পেরুর কয়েকটা আক্রমণ রুখে দেন আলিসন।
ম্যাচের ৭০ মিনিটে উত্তেজনা ছড়ায়। কার্লোস সাম্ব্রানোর সঙ্গে জেসুসের বাতাসে বল দখলের লড়াইয়ে ফাউল করে বসেন দুজনই। ফলে দুজনকেই দেখতে হয় হলুদ কার্ড। প্রথমার্ধে আরেকটি হলুদ কার্ড দেখায় জেসুসের দ্বিতীয় হলুদ কার্ড পরিণত হয় লাল কার্ডে। বাকি ৩০ মিনিট ১০ জন নিয়েই খেলতে হয় ব্রাজিলকে।
ম্যাচের ৮৭ মিনিটে এভারটনকে থামাতে গিয়ে ডি-বক্সের ভেতর অপ্রয়োজনীয় এক ফাউল করে বসেন পেরুর সাম্ব্রানো। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন রিচার্লিসন। গোলটির সঙ্গে সঙ্গেই ম্যাচ থেকে ছিটকে পড়ে পেরু।
এবারের কোপা আমেরিকা জয় এই প্রতিযোগিতায় ব্রাজিলের নবম সাফল্য। আর স্বাগতিক হিসেবে এই নিয়ে পঞ্চমবার। এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ১৫ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। ১৪ বার চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা।-পার্সটুডে

এবিএস

Comments are closed.