rockland bd

এখন ভিসা হয়নি দেড় হাজার হজযাত্রীর, বাতিল হয়েছে ১৫টি ফ্লাইট

0

ডেস্ক প্রতিবেদন, ঢাকা


নির্ধারিত সময় শেষ হওয়ার পরও প্রায় দেড় হাজার হজযাত্রীর ভিসার আবেদন জমা পড়েনি। তবে হজ অফিসের অনুরোধে সৌদি দূতাবাস আরো এক দিন ভিসার আবেদন জমা নেবে বলে জানা গেছে।  বিমানের এখনো বেশ কিছু টিকিট অবিক্রীত রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত টিকিট বিক্রি করবে বিমান। এর মধ্যে টিকিট না কাটলে তার দায়দায়িত্ব বিমান নেবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সৌদি দূতাবাস আগে থেকেই জানিয়েছিল ৭ আগস্ট পর্যন্ত হজযাত্রীদের ভিসার আবেদন করা যাবে। সে হিসেবে গতকাল সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত হজ অফিস ডিও ইস্যু করে এক লাখ ২৫ হাজার ১৩৯টি। এর মধ্যে এক লাখ ২৫ হাজার ১১৫ জনের ভিসা সম্পন্ন হয়েছে বলে হজ অফিস সূত্রে জানা যায়।
এ বছর হজে যাবেন মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন।
এ দিকে যাত্রীস্বল্পতার কারণে গতকালও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট বাতিল হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট ১৫টি নির্ধারিত ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৬ হাজার জন যাত্রীর।
এদিকে এখনো কিছু এজেন্সি সৌদি আরবে বাসা ভাড়া করতে পারেনি বলে জানা গেছে। এ কারণে তারা বিমানের টিকিট ও ভিসার জন্য আবেদন করতে পারেনি। অপর দিকে বাসা ভাড়ার নির্দিষ্ট তথ্য-উপাত্ত থাকার পরও সৌদি আরবে বাসায় বাসায় সৌদিস্থ বাংলাদেশ হজ মিশন অভিযান চালাচ্ছে বলে বেসরকারি এজেন্সি মালিকরা অভিযোগ করেছেন। এতে তারা হয়রানির শিকার হচ্ছেন বলে জানান। তবে এ ব্যাপারে সৌদি হজ মিশনের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
চলতি বছর মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী রয়েছেন। এ পর্যন্ত ২৭২টি ফ্লাইটে মোট ৯৩ হাজার ৮৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাংলাদেশ থেকে সর্বশেষ হজ ফ্লাইট সৌদি আরবে যাবে।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট থেকে। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। হজে গিয়ে এ পর্যন্ত ২১ জন বাংলাদেশী মারা গেছেন বলে হজ অফিস সূত্রে জানা যায়।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.