rockland bd

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উ কোরিয়ার ‘মাটিতে’ পা রাখলেন ট্রাম্প

0

উত্তর কোরিয়ার মাটিতে পা দেয়ার পর আবারও কিমকে নিয়ে দক্ষিণ কোরিয়ায় ফিরে আসেন ট্রাম্প।


বিদেশ ডেস্ক, ৩০ জুন (সিএনএন, বিবিসি/বাংলাটুডে) : ইতিহাস সৃষ্টি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় থাকা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কোরিয়ান সীমান্ত রেখা পেরিয়ে উপদ্বীপটির উত্তরাংশে পা রাখেন তিনি।
সীমান্ত রেখার অপর পাশে নো ম্যানস ল্যান্ডের অসামরিক এলাকায় ট্রাম্পকে স্বাগত জানান উত্তর কোরিয় নেতা কিম জঙ উন। কিম ট্রাম্পকে তার দেশে যেতে আহ্বান জানালে তিনি সঙ্গে সঙ্গে সে আমন্ত্রণ গ্রহণ করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন। সেখানে কয়েক মুহুর্ত অবস্থান করে দক্ষিণ কোরিয়ার অংশে আবারও ফিরে আসেন দুই নেতা।
এর আগে দুইজন সাবেক মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়া যান। ১৯৯৪ ও ২০১০ সালে জিমি কার্টার এবং ২০০৯ সালে বিল ক্লিনটন। কিন্তু কেউই কথর ক্ষমতায় ছিলেন না। তাই ট্রাম্পের এই পদক্ষেপকে ঐতিহাসিক বিবেচনা করা হচ্ছে। বিশ্লেষকরা বলছেন এই উদ্যোগে কোরিয়া যুদ্ধ অবসানের সম্ভাবনা জোরদার হলো। এর আগে সিঙ্গাপুর ও ভিয়েতনামের হ্যানয়তে দুইবার বৈঠক করেন এই দুই নেতা। ট্রাম্পের দক্ষিণ কোরিয়া সফরকে কেন্দ্র করে তিনি এই অনির্ধারিত বৈঠকের সম্ভাবনার কথা জানান। প্রায় ঘোষণা ছাড়াই এক দিনের প্রস্তুতিতে দেখা করলেন দুই নেতা।
উত্তর কোরিয়ার মাটিতে পা দেয়ার পর আবারও কিমকে নিয়ে দক্ষিণ কোরিয়ায় ফিরে আসেন ট্রাম্প। ট্রাম্পের এই কোরিয়ায় প্রবেশকে কিম ‘একটি ঐতিহাসিক মুহুর্ত’ বলে অভিহিত করেছেন। এর জবাবে ট্রাম্প বলেছেন, ‘রেখার অপর প্রান্তে পা দেওয়া আমার জন্য অত্যন্ত সম্মানের বিষয় ছিলো।’ ট্রাম্প আরো বলেন, কিমের সঙ্গে তার খুব ভালো বন্ধুত্ব রয়েছে।
এরপর ট্রাম্প কিমকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানান। এই বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমি কিমকে এখন হোয়াইট হাউজে যাওয়ার আমন্ত্রণ জানাবো। একসঙ্গে অনেকগুলো ইতিবাচক ঘটনা ঘটছে।’ এরপর দক্ষিণ কোরিয়ান অংশে দ্বিপাক্ষিক রুদ্ধদ্বার বৈঠকে বসেন দুই নেতা।

আমিন/৩০জুন/২০১৯

Comments are closed.