rockland bd

কাউনিয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সে ৯ বছর ধরে নেই আবাসিক মেডিকেল অফিসার

0


সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি (বাংলাটুডে) :
কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) পদটি প্রায় ৯ বছর ধরে শুন্য। কর্মরত ডাক্তারদের দিয়ে কোন মতে কাজ চালান হ্েচ্ছ। এ পদে অতিরিক্ত দায়িত্বে থাকা চিকিৎসকও হাসপাতালে রাতে থাকেন না। ফলে হাসপাতালের ওয়ার্ডে ভর্তি থাকা রোগীরা রাতে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
হাসপাতাল সূত্রে জাননো হয়েছে, উপজেলার ৩১ শয্যা বর্তমানে ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ মোঃ মজিবর চৌধুরী ২০১১ সালে বদলি হয়। এরপর থেকে হাসপাতালের মেডিকেল অফিসারদের আরএমও পদের বিপরীতে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। কিন্তু ওই পদে বার্তি কোন সুযোগ সুবিধা না থাকায় ব্যক্তিগত সমস্যা দেখিয়ে ওই পদ ছেড়ে দেন ডাক্তাররা।
সর্বশেষ গত বছরের ১৭ মে হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোঃ গোলাম রব্বানী কে আরএমও পদে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়। জানা গেছে, ডাঃ মোঃ গোলাম রব্বানী আরএমও পদে দায়িত্ব নিলেও আবাসিক ব্যবস্থা ভাল না থাকায় তিনি রাতে রংপুর শহরে থাকেন। সেখান থেকে হাসপাতালে যাওয়া-আসা করেন। এ কারণে হাসপাতালে পুরুষ ও মহিলা ওয়ার্ডে ভর্তি থাকা রোগীরা দিনরাত ২৪ ঘণ্টার মধ্যে শুধু একবার ওই চিকিৎসকের দেখা পান।
স্থায়ী আরএমও না থাকায় ওয়ার্ডে ভর্তি থাকা রোগীরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হন। দায়িত্বপ্রাপ্ত আরএমও গোলাম রব্বানী হাসপাতালে রাতে অবস্থান না করার কথা স্বীকার করে বলেন, আমাকে এই পদে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এ পদে দায়িত্ব পালন করে বাড়তি কোনো সরকারি সুযোগ-সুবিধা পাওয়া যায় না। অহেতুক ঝামেলা আর বাড়তি টেনশন। তারপরও যেহেতু দায়িত্ব নিয়েছি, যতটুকু পারছি দায়িত্ব পালনের আপ্রাণ চেষ্টা করছি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ ফেরদৌস জানান, আরএমও না থাকায় হাসপাতালে অনেক সমস্যা হয়। তবে বিশেষ করে ইমারজেন্সি ওয়ার্ডে মেডিকেল অফিসারের খুবই প্রয়োজন। কারণ উপজেলায় জনসংখ্যা অনুযায়ী হাসপাতালে ডাক্তার সহ অন্যান্য পদে জনবল কম।
তিনি বলেন, সকল সমস্যার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার জানানো হয়েছে।

আমিন/ ২১জুন/২০১৯

Comments are closed.