তিনবার বল জালে জড়িয়েও ড্রয়ের ফাঁদে ব্রাজিল

0


খেলা ডেস্ক, ১৯ জুন ২০১৯ (বাংলাটুডে) :
মোট তিনবার ভেনেজুয়েলার জালে বল জড়িয়েছিল স্বাগতিক ব্রাজিল। কিন্তু তিনবারই সেগুলো চলে গেছে বাতিলের খাতায়। শেষ পর্যন্ত কোপা আমেরিকায় গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। আজ বুধবার সকাল সাড়ে ৬টায় ম্যাচটি অনুষ্ঠিত হয়।
প্রথমার্ধের শুরুতেই ব্রাজিলকে দেখা গেছে আক্রমণাত্মক ভূমিকায়। ম্যাচের ১৫তম মিনিটে আর্থুর মেলোর কাছ থেকে দারুণ একটি পাস পেয়ে জোরালো শট নেন ডেভিড নেরেস। কিন্তু অল্পের জন্য বলটি জালে জড়াতে পারেননি তিনি।
ম্যাচের ১৭তম মিনিটে আবারও দারুণ একটি সুযোগ আসে ব্রাজিলের হাতে। ভেনেজুয়েলার পেনাল্টি বক্সের ভেতর থেকে রিচার্লিসন একটি শট নিলেও ভেনেজুয়েলার গোলরক্ষক ফারিনেজের দক্ষতায় আশার আলো দেখতে পারেনি ব্রাজিল।
এর মধ্যে ম্যাচের ১৯তম মিনিটে একটি সুযোগ পায় ভেনেজুয়েলাও। দলের ফরোয়ার্ড রনডন একটি হেড করার প্রচেষ্টা চালালেও সেটি ঠিকমতো মাথায় ছোঁয়াতে পারেননি তিনি। বারের পাশ ঘেঁষে চলে যায় বলটি। এ ছাড়া প্রথমার্ধে ব্রাজিলের রক্ষণভাগে তেমন কোনো ভালো আক্রমণ করতে পারেনি ভেনেজুয়েলা।
এরপর ৩৮তম মিনিটে ভেনেজুয়েলার জালে বল জড়ান ব্রাজিল ফরোয়ার্ড রবের্তো ফিরমিনো। কিন্তু রেফারির ফাউলের বাঁশিতে গোলটি বাতিল হয়। দানি আলভেসের কাছ থেকে বল পাওয়ার আগে ভেনেজুয়েলার রক্ষণভাগের খেলোয়াড় ভিলানুয়েবাকে ফাউল করেন ফিরমিনো।
শেষ পর্যন্ত প্রথমার্ধে গোলের দেখা না পেয়েই বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধের খেলা শুরুর কিছুক্ষণ পরেই ব্রাজিল একাদশে রিচার্লিসনের বদলে মাঠে নামেন গ্যাব্রিয়েল জেসুস। ম্যাচের ৬০তম মিনিটে বদলি হয়ে নামা জেসুস বল জালে জড়ালেও সেটি বাতিল হয়। ভিএআর প্রযুক্তির সহায়তায় রেফারি অফসাইডের বাঁশি বাজান। দ্বিতীয়বারের মতো বল জালে জড়িয়েও ব্যর্থ হতে হয় ব্রাজিলকে।
এরপর বেশ কিছু সময় ভেনেজুয়েলার রক্ষণভাগকে বিচলিত করলেও গোলের দেখা পায়নি স্বাগতিকরা।
ম্যাচের ৮৭তম মিনিটে তৃতীয়বারের মতো ভেনেজুয়েলার জাল খুঁজে পান ব্রাজিলের কুতিনহো। কিন্তু আবারও রেফারির বাঁশি। এবারও ভিএআর প্রযুক্তির মাধ্যমে অফসাইডের বাঁশিতে হতাশায় পোড়ে ব্রাজিল। যদিও শেষের এই গোলটি কেন রেফারি বাতিল করলেন, তা অপরিষ্কারই থেকে যায় ব্রাজিল সমর্থকদের কাছে। শেষ পর্যন্ত গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় দুই দলকে।
এদিকে গ্রুপ পর্বের পয়েন্ট টেবিলে ভালো অবস্থানেই রয়েছে ব্রাজিল। দুই ম্যাচে একটি জয় ও একটি ড্র করে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে দলটি। অন্যদিকে দুই ম্যাচের দুটিতেই ড্র করে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা।
আগামী ২২ জুন রাত ১টায় পেরুর মুখোমুখি হবে ব্রাজিল। ওই দিন একই সময়ে বলিভিয়ার মুখোমুখি হবে ভেনেজুয়েলা।

আমিন/১৯জুন/২০১৯

Comments are closed.