rockland bd

পঞ্চগড়ে ‘জিংক সমৃদ্ধ ব্রি ধান ৭৪’ কর্তন উপলক্ষে কৃষক মাঠ দিবস

0


সামসউদ্দীন চৌধুরী কালাম, পঞ্চগড় প্রতিনিধি :
পঞ্চগড়ে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৭৪ কর্তন উপলক্ষে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার বিকেলে জেলার সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নে সরদার পাড়া গ্রামে কৃষক আছির উদ্দিনের জমির ধান কর্তন উপলক্ষে ওই কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হানিফ। চাকলাহাট ইউপি চেয়ারম্যান ফরহাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড় সদর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা রুবেল হোসেন।
মাঠ দিবসে হারভেষ্ট প্লাস’র এআরডিও রুহুল আমিন মন্ডল, আরডিআরএস বাংলাদেশ, পঞ্চগড়’র কৃষি কর্মকর্তা নুরে আলম সিদ্দিক, চাকলাহাট ইউনিয়ন ফেডারেশন চেয়ারম্যান শহিরুল ইসলামসহ প্রায় ৩ শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে আবু হানিফ বলেন, বাংলাদেশ এখন খাদ্য উৎপাদনে অনেকটা এগিয়ে। তাই কোন মানুষ আজ না খেয়ে থাকে না। কিন্তু তারা যথাযথ পুষ্টিকর খাবার গ্রহন করেন না। এজন্য আমাদের পুষ্ঠির চাহিদা পূরণের জন্য জিংক সমৃদ্ধ ধানের জাতগুলো চাষাবাদ করা দরকার। জিংক সমৃদ্ধ ধানের জাতের মধ্যে ব্রি ধান ৭৪ এ সবচেয়ে বেশী পরিমানে ২৪.২ মিলিগ্রাম/কেজি জিংক আছে।
তিনি আরও বলেন পরিবর্তিত জলবায়ু পরিস্থিতি মোকাবেলার জন্য আমাদেরকে ধানের নতুন জাতগুলো চাষাবাদ করতে হবে। নতুন জাতগুলোর মধ্যে ব্রি ধান ৭৪ অন্যতম এবং এর ফলন হেক্টর প্রতি প্রায় ৭ টন। এ ধানের জাতে প্রচলিত ধানের জাতের চেয়ে রোগ বালাই কম হয়।
আরডিআরএস বাংলাদেশ ও আর্ন্তজাতিক ধান গবেষনা ইনষ্টিটিউট-এর হারভেস্ট পাøস চ্যালেঞ্জ প্রকল্প-এর সহায়তায় এবং সরকারী ভাবে জিংক ধানের জাত গুলো সম্প্রসারনে কাজ করছে। ২০১৯ সালে বোরো মৌসুমে পঞ্চগড় জেলায় হারভেস্ট পাøস চ্যালেন্স প্রকল্প -এর সহায়তায় ৮২৫ জন কৃষকের মাঝে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৭৪ জাতের ধান বীজ প্রদান করা হয়। পঞ্চগড় জেলায় মোট ০৯ টি ইউনিয়নে কৃষকদের মাঝে বীজ বিতরণ করে আরডিআরএস বাংলাদেশ, পঞ্চগড়।

আমিন/২৬মে/২০১৯

Comments are closed.