rockland bd

ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না : মাহাথির

0

মাহাথির মোহাম্মাদ (বামে) ও খালিদ মাশয়াল (ডানে)

পুত্রাজায়া, ২৩ মে (পার্সটুডে/বাংলাটুডে) : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন, ফিলিস্তিন সমস্যার সমাধান না হলে বিশ্বে শান্তি আসবে না। তিনি গতরাতে পুত্রাজায়ায় ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার সাবেক প্রধান খালিদ মাশয়ালের সঙ্গে এক ইফতার অনুষ্ঠানে এ কথা বলেন।
মাহাথির আরও বলেছেন, মালয়েশিয়া ফিলিস্তিনিদের পাশে রয়েছে। মালয়েশিয়ার জনগণ গাজা অবরোধ ভাঙার নানা উদ্যোগে অংশ নিয়েছে এবং বিক্ষোভ করেছে। তিনি বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলা, জুলুম-নির্যাতনের কারণেই মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়েছে। ইসরাইলি সন্ত্রাসবাদের সঙ্গে মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার সরাসরি সম্পর্ক রয়েছে।
তিনি ফিলিস্তিন ইস্যুকে মানবিক দিক থেকে বিবেচনা করে ইসরাইলকে অধিকৃত অঞ্চল ছেড়ে দিতে এবং ফিলিস্তিনিদেরকে পুর্বপুরুষদের ভিটেমাটিতে ফিরে যাওয়ার অনুমতি দিতে বাধ্য করতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এটা আন্তর্জাতিক সমাজের দায়িত্ব।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ফিলিস্তিন বিষয়ক মার্কিন পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ এর সমালোচনা করেন।
এ সময় হামাসের রাজনৈতিক দপ্তরের সাবেক প্রধান খালিদ মাশয়াল ফিলিস্তিনিদের প্রতি মালয়েশিয়ার সমর্থন ও সহযোগিতার প্রশংসা করেন।

আমিন/২৩মে/২০১৯

Comments are closed.