rockland bd

কারফিউ সত্বেও শ্রীলঙ্কায় মুসলমানদের ওপর হামলা, নিহত ১

0


আন্তর্জাতিক ডেস্ক, কলম্বো, ১৪ মে (বিবিসি/বাংলাটুডে) :
মুসলিম বিদ্বেষী সহিংসতা কমাতে গতকাল সোমবার রাতে কারফিউ চলাকালে শ্রীলংকার রাজধানী কলম্বোর উত্তরাঞ্চলে ফেসবুকে দেয়া স্ট্যাটাস নিয়ে বিবাদ সৃষ্টি হওয়ার পর তিন জেলায় দাঙ্গা ছড়িয়ে পড়লে ওই নিহতের ঘটনা ঘটে।
রোববার থেকে শুরু হওয়া দাঙ্গায় ৪৫ বছর বয়সী ওই কাঠমিস্ত্রিকে আহতাবস্থায় হাসপাতালে নেয়ার পথেই মৃত্যু হয় বলে পুলিশ জানায়। তাকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করা হয়।
উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশে দাঙ্গা দেখা দিলে ফাঁকা গুলি ছুড়ে ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।
নাম প্রকাশে অনিচ্ছুক এক মুসলিম সংবাদ মাধ্যমকে বলেন, কয়েকশ’ হামলাকারী মসজিদ ও দোকানগুলোয় ভাঙচুর চালালেও পুলিশ ও সেনাবাহিনী শুধু দাঁড়িয়ে তামাশা দেখে।
প্রধানমন্ত্রী রণিল বিক্রমসিংহে বলেন, সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টি হলে দেশকে স্থিতিশীল করার জন্য কারফিউ ঘোষণা করা হয়েছে এবং পুলিশ ও নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।
গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় হোটেল ও চার্চে আত্মঘাতী বোমা হামলায় আড়াই শতাধিক মানুষ নিহত হন। ওই হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এরপর থেকে দেশটিতে অস্থিরতা বিরাজ করছে।
ফেসবুক পোস্ট নিয়ে দাঙ্গা শুরু হওয়ায় দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। শ্রীলঙ্কায় প্রায় ২ কোটি ২০ লাখ লোক বাস করে যার মাত্র ১০ শতাংশ মুসলিম।

আমিন/১৪মে/২০১৯

Comments are closed.