rockland bd

গরমে দেবতাকে ঠান্ডা রাখতে মন্দিরে লাগানো হলো এসি!

0


আন্তর্জাতিক ডেস্ক, উত্তরপ্রদেশ, ১১ মে (বাংলাটুডে) :
তীব্র তাপদাহে উত্তপ্ত ভারত। গত দুদিনে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছে গিয়ে দাঁড়িয়েছে। ক্রমশ মাত্রা ছাড়াচ্ছে উষ্ণতার পারদ। প্রচণ্ড গরমে মানুষের সঙ্গে দেবতাও নাকি অতিষ্ঠ! শুনতে অদ্ভুত লাগলেও এমনটাই দাবি করছেন উত্তরপ্রদেশের একাধিক মন্দিরের পুরোহিতরা।
ভারতীয় সংবাদমাধ্যম এএনআই এর প্রতিবেদনে বলা হয়েছে, মন্দিরে প্রতিষ্ঠিত দেবতার গরম লাগছে এতটাই, যে মন্দিরে থাকতে পারছেন না তিনি। এমনই দাবি কানপুরের মন্দিরগুলোর পুরোহিতদের। তাই বিশেষ ব্যবস্থা করা হয়েছে, যাতে দেবতা এই গরমে সুস্থ থাকতে পারেন। আর তাই মন্দিরে বসানো হয়েছে এসি, কুলার এমনকি ফ্যানও।
সিদ্ধিবিনায়ক গণেশ মন্দিরের প্রধান পুরোহিত সুরজিত কুমার দুবে বলেন, ‘ভগবানেরও গরম লাগে। তারাও আর পাঁচটা সাধারণ মানুষের মতই কষ্ট পান। তাই মন্দিরের গর্ভগৃহ ঠাণ্ডা করার আয়োজন করা হয়েছে। শুধু তাই নয়, তাকে হালকা জামাকাপড় পরানো হয়েছে, যাতে অতিরিক্ত ভারি জামা কাপড়ে আরও গরম না লাগে তার।’
তবে ইতিমধ্যেই মন্দিরের এমন বিচিত্র পরিস্থিতি দেখে প্রশ্ন তুলেছেন অনেক সাধারণ ভক্ত। তাদের সাদা মনে প্রশ্ন, এই ব্যবস্থা কি দেবতার জন্য? নাকি পুরোহিতদের স্বার্থে? তারা যাতে মন্দিরের মধ্যে আরামে থাকেন, তাই জনগণের দানের টাকায় আরাম করার এই সুবর্ণ সুযোগ ছাড়েননি? প্রশ্ন উঠলেও, কোনো মন্তব্য করেননি মন্দিরের পুরোহিতরা।

আমিন/১১মে/২০১৯

Comments are closed.