rockland bd

মুগাবে পরবর্তী নির্বাচনে ভোট দিচ্ছেন জিম্বাবুইয়ানরা

0

বিদেশ, আল জাজিরা


দীর্ঘ চার দশক পর জিম্বাবুয়েতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। ১৯৮০ সালে স্বাধীনতা লাভের পর পর প্রথমবারের মতো সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের অংশগ্রহণ ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে জিম্বাবুয়েতে।
সোমবার সকাল ৭টা থেকে ভোট গ্রহন শুরু হয়েছে যা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। প্রায় পঞ্চাশ লাখ ভোটার আজ নির্ধারণ করবেন তাদের পরবর্তী নেতা। দেশব্যাপী মোট ১০ হাজার ৯শ ৮৫ টি কেন্দ্রে ভোট দিবেন জিম্বাবুইয়ানরা।
নির্বাচনে অংশ নেওয়া ৫৫টি দল থেকে প্রেসিডেন্ট হওয়ার প্রতিযোগিতায় নেমেছেন ২৩ প্রার্থী। এদের মধ্যে ১৯ জন পুরুষ ও চারজন নারী।
ধারণা করা হচ্ছে নির্বাচনে জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন (জানু) এর নেতা এমনানগাগওয়ার মূল প্রতিদ্বন্দ্বিতা বিরোধী প্রার্থী মুভমেন্ট ফর ডেমোক্রেটিক চেঞ্জ (এমডিসি)-এর নেতা নেলসন চামিসার সঙ্গে।
এদিকে, জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে এক ঘোষণায় বলেছেন, তিনি তার প্রাক্তন দল ‘জানু’- কে ভোট দেবেন না। শুধু তাই নয় তিনি এবার দেশটির বৃহত্তম বিরোধীদল মুভমেন্ট ফর ডেমোক্রেটিক চেন্জ (এমডিজি) এর নেতা নেলসন চ্যামিসাকে ভোট দেবেন।
মুগাবে বলেছেন, তিনি জানু-পিএফ পার্টির প্রার্থী এমারসন এমনানগাগওয়াকে সমর্থন করতে পারেন না কারণ তার ‘নিজের গড়া দল’ থেকেই তাকে জোরপূর্বক বের করে দেয়া হয়েছে।
তিনি বলেন, যারা আমাকে নির্যাতন করেছে আমি তাদের ভোট দিতে পারি না।
গতকাল রবিবার রাজধানীর হারারাতে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ৩৭ বছর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট থাকা মুগাবে।
এছাড়া এই নির্বাচনে যেন সেনা মদদপুষ্ট ক্ষমতাসীন দল জয় না পায় সেই আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।
১৯৭৪ সালে মুজাম্বিকে নির্বাসিত অবস্থায় তৈরি করেন নিজের রাজনৈতিক দল জানু-পিএফ। চার দশক জিম্বাবুয়ের শাসন ক্ষমতায় থাকার পর গেল বছর এক সেনা অভ্যুত্থানে রবার্ট মুগাবেকে উৎখাত করা হয়। পরে মুগাবের দল জানু-পিএফও তার দিক থেকে মুখ ফিরিয়ে নেয়।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.