rockland bd

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের প্রধানমন্ত্রীর অভিনন্দন

0


ডেস্ক রিপোর্ট, ঢাকা, ০৬ মে (বাংলাটুডে) :
এ বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের সোমবার অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে তিনি যারা উত্তীর্ণ হতে পারেনি তাদের আগামী বছরের পরীক্ষার জন্য আবার প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘মানুষের অসাধ্য কিছুই নেই…একাগ্রতা, অধ্যবসায় ও পরিশ্রম যেকোনো অসাধ্যকে সাধন করতে সহায়তা করতে পারে।’
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বর্তমানে লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।
প্রধানমন্ত্রী অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের উদ্দেশে বলেন, হতাশ হওয়ার কিছু নেই। ‘এখন থেকে চেষ্টা করলে ভবিষ্যতে নিশ্চয় তোমরা সব বাধা অতিক্রম করে ভালো ফল অর্জন করতে পারবে।’
প্রধানমন্ত্রী অভিভাবক এবং শিক্ষকদেরও অভিনন্দন জানিয়েছেন।
‘মনে রাখবে, তোমরাই আগামী বাংলাদেশের কর্ণধার। তোমাদেরই এ দেশের জনগণ ও বিশ্ববাসীর সেবায় নিয়োজিত হতে হবে। এ জন্য জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি আয়ত্তের পাশাপাশি দেশপ্রেমিক ও মানবিকতায় পরিপূর্ণ মানুষ হয়ে গড়ে উঠতে হবে,’ শিক্ষার্থীদের বলেন তিনি।
প্রধানমন্ত্রী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল অর্থনৈতিক মুক্তির মাধ্যমে ক্ষুধা, দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত সোনার বাংলাদেশ গড়া।
‘আমরা জাতির পিতার এ স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছি। সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও আমাদের আগামী প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছি,’ বলেন তিনি।
শেখ হাসিনা বলেন, আগের বছরগুলোতে তিনি এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা এবং শিক্ষার্থীদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন। কিন্তু এ বছর তিনি লন্ডনে থাকায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।
এ জন্য তিনি শিক্ষার্থীদের কাছে দুঃখ প্রকাশ করেন।
তিনি আশা প্রকাশ করেন যে শিক্ষার্থীরা তাদের মেধা ও মনন উজাড় করে দিয়ে নিজেদের সুনাগরিক হিসেবে গড়ে তুলবে।
আজ ১০ শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হয়, যাতে পাসের হার ৮২.২০ শতাংশ। পরীক্ষায় ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন শিক্ষার্থী অংশ নেয়।

আমিন/৬মে/২০১৯

Comments are closed.