rockland bd

ফিফার বর্ষসেরার শর্টলিস্টে নেই নেইমার!

0

খেলা ডেস্ক । দ্যা ৪২, গোল ডটকম


২০১৭-১৮ মৌসুমের জন্য বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ফিফা। ১০ জনের সেই তালিকায় প্রত্যাশিত ভাবে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর নাম থাকলেও নেই নেইমারের নাম। তবে তালিকায় নাম এসেছে কিলিয়ান এমবাপে, লুকা মদ্রিচ ও ইডেন হ্যাজার্ডদের মতো বিশ্বকাপ মাতানো ফুটবলারদের।
এদিকে লিভারপুলের হয়ে প্রিমিয়ার লিগ মাতানো মিসরীয় তারকা মোহাম্মদ সালাহও রয়েছেন সংক্ষিপ্ত তালিকায়।
ক্লাব ফুটবলে অবিশ্বাস্য মৌসুম কাটিয়েছেন মেসি ও রোনালদো। ফলে তাদের নাম থাকাটা প্রত্যাশিতই ছিল। কিন্তু এই দুইজনের পর ফুটবল বিশ্বের ভবিষ্যৎ তারকা ধারা হত নেইমারকে। তালিকায় নেই এই ব্রাজিলিয়ান এই পোস্টার বয়ের নাম। বিশ্বকাপে পারফরম্যান্স একেবারেই খারাপ ছিল না তার। তবে গেল বছরই পিএসজিতে পাড়ি দেওয়া নেইমারের মৌসুমটা ভাল কাটেনি। মূলত ইনজুরির কারণে মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে।
এদিকে গেল মৌসুমটা এমবাপে কাটিয়েছেন অসাধারণ। পিএসজিকে জিতিয়েছেন লিগ ওয়ানের শিরোপা। সাথে বিশ্বকাপের দুর্দান্ত পারফরম্যান্স তো আছেই। তালিকায় রয়েছেন বিশ্বকাপ মাতানো গ্রিজমান, গোল্ডেন বল জেতা মদ্রিচ, গোল্ডেন বুট জেতা হ্যারি কেন। আছেন বিশ্বকাপের সিলভার বুট জেতা হ্যাজার্ডও। এছাড়া এ তালিকায় আছেন রাফায়েল ভেরানেও। যিনি একই সাথে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ ও বিশ্বকাপ। আর লিভারপুলের হয়ে অসামান্য মৌসুম কাটানো সালাহর তালিকায় থাকাটা একেবারেই অপ্রত্যাশিত নয়।
ফিফার একদল বিশেষজ্ঞ ১০ জনের এই সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে। এবার বর্ষসেরা ফুটবলার নির্ধারিত হবে ভোটাভুটিতে। ফিফার ওয়েবসাইটে ভোট দেওয়া যাবে ১০ আগস্ট পর্যন্ত। ফিফার সদস্য দেশের কোচ, অধিনায়ক, সাংবাদিক ছাড়াও ভোট দিতে পারবেন সাধারণ সমর্থকরাও।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা :

১. ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল ও রিয়াল মাদ্রিদ)
২. কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম ও ম্যানচেস্টার সিটি)
৩. আঁতোয়া গ্রিজমান (ফ্রান্স ও আথলেতিকো মাদ্রিদ)
৪. ইডেন হ্যাজার্ড (বেলজিয়াম ও চেলসি)
৫. হ্যারি কেন (ইংল্যান্ড ও টটেনহাম হটস্পার)
৬. কিলিয়ান এমবাপে (ফ্রান্স ও পিএসজি)
৭. লিওনেল মেসি (আর্জেন্টিনা ও বার্সেলোনা)
৮. লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদ)
৯. মোহাম্মদ সালাহ (মিসর ও লিভারপুল)
১০. রাফায়েল ভারানে (ফ্রান্স ও রিয়াল মাদ্রিদ)

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.