rockland bd

রকেট উৎক্ষেপণ কেন্দ্র বন্ধ করল উত্তর কোরিয়া

0

বিদেশ, বিবিসি


উত্তর কোরিয়া একটি প্রধান রকেট উৎক্ষেপণ কেন্দ্র বন্ধ করে দিয়েছে। স্যাটেলাইট থেকে তোলা সোহায়ে রকেট উৎক্ষেপণ কেন্দ্রের ছবি বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা থার্টি এইট নর্থ। তারা বলছে, যুক্তরাষ্ট্রকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করছে উত্তর কোরিয়া।

গত মাসে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠকে করেন ট্রাম্প। ওই বৈঠকে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হয়। ১২ জুনের ওই বৈঠকে কোনও সময় সীমা বা কখন এই প্রক্রিয়া শুরু হবে তা নিয়ে সূচি বলা হয়নি। তবে বৈঠকের পর দ্রুত এই প্রক্রিয়া শুরুর ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প। এরই ধারাবাহিকতায় এই রকেট উৎক্ষেপণ কেন্দ্র ভাঙার খবর পাওয়া গেল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরীয় নেতা কিম জং উন একটি ইঞ্জিন পরীক্ষা কেন্দ্র ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু নির্দিষ্ট করে কোনও কেন্দ্রের নাম বলেনি। তবে উত্তর কোরিয়া সোহায়েকে স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র হিসেবে ব্যবহার করে আসছিল। তবে মার্কিন কর্মকর্তারা সন্দেহ করছিল যে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য এটা ব্যবহার করা হতো।

সোমবার সকালের দিকে ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতির জন্য তিনি ‘খুব খুশি’। তিনি বলেন, পিয়ংইয়ং গত ৯ মাসে কোনও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেনি বা কোনও পরমাণু পরীক্ষা চালায়নি।

উত্তর কোরিয়া এখন পর্যন্ত মোট ৬ বার পরমাণু পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ গত বছরের সেপ্টেম্বর মাসে পরমাণু পরীক্ষা চালায় দেশটি। গত সপ্তাহে যুক্তরাজ্যে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন ‘অন্য যে কারো চেয়ে পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনায় সময় বেশি লাগবে।’ আর ১২ জুনের বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ২০২০ সালের শেষ নাগাদ উত্তর কোরিয়ার বড় ধরনের পারমাণবিক নিরস্ত্রীকরণের আশা করেন তিনি।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.