rockland bd

পর্নোগ্রাফি ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভারতে টিকটক নিষিদ্ধ

0


আন্তর্জাতিক ডেস্ক, দিল্লি ১৭ এপ্রিল (বাংলাটুডে) :
বর্তমানে বিশ্বে সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলোর মধ্যে রয়েছে চীনা ভিডিও অ্যাপ টিকটক। কিন্তু এর ব্যবহার নিয়ে রয়েছে নানা বিতর্ক। এসব বিতর্কের মধ্যেই ভারত থেকে নিষিদ্ধ হলো টিকটক অ্যাপ।
গুগল ও অ্যাপল স্টোর থেকে টিকটক ডাউনলোডের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করল ভারতের কেন্দ্রীয় সরকার। এর মধ্যেই গুগল থেকে ভারতীয়দের জন্য ব্লক করা হয়েছে অ্যাপটি।
গতকাল মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।
এর আগে ভারত থেকে টিকটক অ্যাপের নিষেধাজ্ঞার স্থগিতাদেশ চেয়ে উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছিল চীনের বাইটড্যান্স টেকনোলজি। এই অ্যাপটি বাইটড্যান্স টেকনোলজির মালিকানাধীন এবং ভারতে এর বাজার অনেক বেশি। কিন্তু আদালত তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে।
গত ৩ এপ্রিল টিকটক নিষিদ্ধের জন্য কেন্দ্রীয় সরকারকে জানায় উচ্চ আদালত। আদালত থেকে বলা হয়, এই অ্যাপটি পর্নোগ্রাফিকে উৎসাহিত করছে।
তথ্যপ্রযুক্তিবিষয়ক (আইটি) মন্ত্রণালয় জানায়, কেন্দ্র থেকে গুগল ও অ্যাপলকে নির্দেশ মানার জন্য চিঠি দেওয়া হয়েছে।
এরপরই গতকাল মঙ্গলবার থেকে গুগল থেকে ডাউনলোড করা যাচ্ছে না টিকটক।
এক বিবৃতিতে গুগলের তরফ থেকে বলা হয়, কোনো অ্যাপের ব্যাপারে তাদের কোনো মন্তব্য নেই। তবে তারা স্থানীয় আইন মেনেই চলবেন।
তবে অ্যাপলের তরফ থেকে এখন পর্যন্ত চিঠির জবাব আসেনি। গুগলের পদক্ষেপ নিয়ে টিকটকও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।
এর আগে টিকটক অ্যাপের নিষেধাজ্ঞার দাবিতে মামলা করেছিলেন এক ব্যক্তি। আর এর পর থেকেই এই অ্যাপটির ব্যবহার নিয়ে শুরু হয় নানা বিতর্ক।
গত ফেব্রুয়ারিতে অ্যাপ বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ার জানিয়েছে, ফেব্রুয়ারিতেই ভারতে টিকটক অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ২৪০ মিলিয়ন বার। এর আগে জানুয়ারিতে ভারতের ৩০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী এটি অ্যাপটি ডাউনলোড করেন।
টিকটক ব্যবহারকারীরা অ্যাপটির মাধ্যমে বিভিন্ন স্পেশাল এফেক্ট দিয়ে ছোট ছোট ভিডিও তৈরি করে তা শেয়ার করতেন। অ্যাপটি খুব দ্রুত ভারতে জনপ্রিয়তা অর্জন করে। কিন্তু ভারতীয় রাজনীতিবিদদের অনেকেই এই অ্যাপটির ব্যাপারে সমালোচনা করে আসছিলেন।

আমিন/১৭এপ্রিল/২০১৯

Comments are closed.