rockland bd

গাজায় সংঘর্ষে এক ইসরাইলি সেনা ও চার ফিলিস্তিনি নিহত

0

বিদেশ, আল জাজিরা


ইসরায়েলি সেনাদের গুলিতে আহত এক ফিলিস্তিনি।


শুক্রবারও ইসরায়েলি বিমান হামলা সেনাদের গুলিতে চার ফিলিস্তিনির মৃত্যু হয়। এর মধ্যদিয়ে গত কয়েকদিনে গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় সাত ফিলিস্তিনি নিহত হল।

ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ‘ভূমি দিবস’ হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। চলতি বছরে সর্বোচ্চ সংখ্যক ফিলিস্তিনির মৃত্যুর প্রেক্ষাপটে বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা।

শুক্রবারের হামলার ব্যাপারে ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় এলাকায় ইসরায়েলি সেনা সদস্যদের ওপর গুলি চালানো হলে এক সৈন্য নিহত হয়। এর পরই হামাসের অবস্থানে হামলা চালায় তারা।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এবারের ভূমি দিবসের আন্দোলন শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ১৪০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছেন ১৬ হাজারের বেশি মানুষ। তবে গতকালের আগ পর্যন্ত কোন ইসরাইলি হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে আজ শনিবার সকালে হামাস ও দখলদার ইসরাইল যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে গাজা কর্তৃপক্ষ। হামাসের মুখপত্র ফাওজি বারহুম বলেন, জাতিসংঘ ও আন্তর্জাতিক প্রচেষ্টায় আমরা পূর্বেকার শান্তিপূর্ণ অবস্থানে ফিরে যেতে সম্মত হয়েছি।

গতকাল শুক্রবার ইসরাইল সীমানার কাছে বিক্ষোভকালে এক ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করে ইসরাইলি সেনারা। গতকালের বিক্ষোভে ইসরাইলি সেনারা ফিলিস্তিনিদের লক্ষ্য করে প্রানঘাতী বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করে। এতে মোহাম্মদ শরিফ বাদওয়ান (২৭) নিহত হন। আহত হয় আরো ১২০ জন।

হামাসের পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার সকালে গাজার দক্ষিনাঞ্চলে ইসরাইলের বিমান হামলায়তাদের তিন সদস্য নিহত হয়েছেন।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.