rockland bd

ভারতকে হারিয়ে ইংল্যান্ডের ‘প্রতিশোধ’

0

বাংলাটুডে : ভারতের দেওয়া ২৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে জেমস ভিন্স-জনি বেয়ারস্টোর ওপেনিং জুটি তোলে ৪৩ রান। ৭৪ রানে ২ উইকেট পড়লে ভারতীয়দের আর কোনো সাফল্য পেতে দেয়নি এউইন মরগান-জো রুটের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটি। এই জুটি যোগ করে ১৮৬ রান। রুট অপরাজিত ঠিক ১০০ করে আর মরগান উইকেটে ছিলেন ৮৮ রানে।

রোহিত শর্মা-শিখর ধাওয়ানের ওপেনিং জুটি ভালো শুরু এনে দিতে পারেনি ভারতকে, ভেঙেছে ১৩ রানে। রোহিত করেছেন ২ রান। তবে বিরাট কোহলি-ধাওয়ানের দ্বিতীয় উইকেট জুটি বড় স্কোরের স্বপ্ন দেখায় ভারতীয়দের। ৪৪ রানে ধাওয়ান রানআউট হয়ে ফিরলেও কোহলি স্বচ্ছন্দেই এগোচ্ছিলেন। দিনেশ কার্তিকের সঙ্গে তৃতীয় উইকেটে গড়েন ৪১ রানের জুটি। আদিল রশিদের বলে বোল্ড হয়ে কার্তিক (২১) ফেরার পর ভারতীয় ব্যাটিং লাইনআপে ছন্দপতন।

আদিলের করা ৩১তম ওভারের প্রথম বলেই বোল্ড ৭১ রান করা কোহলি। চার বল পরে ফিরে গেলেন সুরেশ রায়নাও। ৩১ ওভারে ভারতের স্কোর ৫ উইকেটে ১৫৮। পরের ওভারে মঈন আলীর বলে মহেন্দ্র সিং ধোনিকে এলবিডব্লিউর রায় দিয়েই ফেলেছিলেন আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড। ধোনি বেঁচে যান রিভিউ নিয়ে। লেট অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে ধীরলয়ে ইনিংস মেরামতের কাজটা করে যাচ্ছিলেন ভারতের অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান। কিন্তু বেশি দূর এগোতে পারেননি। উইলির দুর্দান্ত এক বলে জস বাটলারের ক্যাচ হওয়ার আগে ৬৬ বলে করেন ৪২ রান। ধোনি আউট হওয়ার পরও যে ভারতের স্কোর ২৫০ পেরিয়েছে, তাতে গুরুত্বপূর্ণ অবদান শার্দুল ঠাকুরের ১৩ বলে অপরাজিত ২২ রান।

ভারতীয় ব্যাটসম্যানরা স্পিনে পারদর্শী হালেও তাদেরই আজ বেঁধে ফেলার কাজটা নিপুণভাবে করেছেন ইংলিশ স্পিনাররা। বিশেষ করে আদিল, ইংলিশ লেগ স্পিনার ৪৯ রানে নিয়েছেন ৩ উইকেট। তিনটি উইকেটই আবার ভারতীয় ব্যাটিং লাইনআপের মিডলঅর্ডারের মূল ভরসা। দ্রুত সময়ে যিনি কোহলি, কার্তিক আর রায়নাকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছেন।
বাংলাটুডে২৪/আর বি

Comments are closed.