rockland bd

গোলান থেকে উদ্বাস্তু সিরীয়দের তাড়িয়ে দিল ইসরায়েল

0

বিদেশ, আল জাজিরা


গোলান থেকে উদ্বাস্তু সিরীয়দের তাড়িয়ে দিল ইসরায়েল!


দখলকৃত গোলান উপত্যকা সীমান্তে জড়ো হওয়ার চেষ্টা চালালে কয়েকশ’ উদ্বাস্তু সিরীয় নাগরিককে সেখান থেকে তাড়িয়ে দিয়েছে ইসরায়েলি সেনারা। মঙ্গলবার কুনিয়েত্রা এলাকায় এই ঘটনা ঘটে।

সিরিয়ার সরকারি বাহিনী ওই এলাকার দখল ফিরে পেতে বিদ্রোহীদের ওপর হামলা জোরালো করায় এসব সিরীয় নাগরিক সীমান্তে জড়ো হয়। সীমান্ত বেড়া থেকে দুইশো মিটার দূরে থাকা এসব সিরীয়দের মধ্যে অনেক সাংবাদিক ও মানবাধিকার কর্মী রয়েছেন বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

মঙ্গলবার রয়টার্স টিভিতে সম্প্রচারিত ফুটেজে উদ্বাস্তুদের উদ্দেশ্যে একটি মাইকে আরবিতে ইসরায়েলি সেনাদের বলতে শোনা গেছে, ‘তোমরা ইসরায়েল রাষ্ট্রের সীমান্তে আছো। ফিরে যাও। আমরা তোমাদের আঘাত করতে চাই না।’

এদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচ’র মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা শাখার উপপরিচালক লামা ফাইক বলেন, রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের ফেরত না পাঠানোর বিষয়ে ইসরায়েল আর জর্ডান উভয়েরই বিধি-নিষেধ রয়েছে।

উল্লেখ্য, জাতিসংঘের হিসেবে সাম্প্রতিক অস্থিরতার কারণে প্রায় এক লাখ ৬০ হাজার সিরীয় বাস্তুচ্যুত হয়েছে। এসব সিরীয়দের একটি অংশ গোলান উপত্যকার সীমান্তের কাছে স্থাপিত অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছে। এছাড়া, বিগত কয়েকমাসে সিরিয়ার দক্ষিনাঞ্চলীয় ডেরা এবং কুনিয়েত্রা প্রদেশে নতুন করে সরকার আর বিদ্রোহীদের মধ্যে লড়াই জোরালো হওয়ায় কয়েক হাজার সিরীয় সীমান্তে এলাকায় আশ্রয় নিয়েছে।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.