rockland bd

৯৫ হাজার হজযাত্রীর এখনো ভিসা হয়নি

0

বাংলাটুডে : হজ ফ্লাইট শুরু হলেও এখনো এ বছরের প্রায় ৯৫ হাজার হজযাত্রীর ভিসা হয়নি। এ ছাড় দুটি এয়ারলাইান্স বাংলাদেশ বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের প্রায় ২০ হাজার টিকিট অবিক্রীত রয়েছে। তবে ভাড়া করা বিমান দিয়ে হজ ফ্লাইট পরিচালনা নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ বিমানের বিজি ১০১১ ফ্লাইট ৪১৯ জন হজযাত্রীকে নিয়ে গতকাল সকাল ৮টা ৫ মিনিটে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়। বেলা ১১টা ৩ মিনিটে ফ্লাইটটি জেদ্দা কিং আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করে। গতকাল বিমান ও সাউদিয়া এয়ার লাইন্সে মোট তিন হাজার ৮২২ জন হজযাত্রী সৌদির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

এ দিকে এ বছর মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জনের হজে যাওয়ার কথা থাকলেও গতকাল পর্যন্ত ভিসা হয়েছে ৩১ হাজার ৪৭১ জন হজযাত্রীর। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৩০২ জনের এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৫ হাজার ১৬৯ জনের। এখনো ভিসা পেতে বাকি রয়েছে ৯৫ হাজার ৩২৭ জনের। তবে গতকাল পর্যন্ত ভিসার জন্য ডিও ইস্যু হয়েছে ৩৯ হাজার ৫৮৭ জনের। বেসরকারি হজ এজেন্সিগুলো সৌদিতে বাড়ি ভাড়াসহ অন্যান্য ফিস জমা দেয়ার পরও এনওসি পেতে দেরি হওয়ায় ভিসা পেতে বিলম্ব হচ্ছে বলে হজ-সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ ছাড়া অনেক এজেন্সি এখনো বাড়ি ভাড়া করতে মক্কা-মদিনায় অবস্থান করছে বলে জানা যায়। একই কারণে হজ ফ্লাইট শুরু হওয়ার পরও এখনো প্রায় ২০ হাজার টিকিট বিক্রি হয়নি বলে বিমান সূত্রে জানা গেছে।

এ বছর নিয়মানুযায়ী বিমান টিকিট কেনার পরই ভিসার জন্য আবেদন করা যাবে। এ ছাড়া বিগত বছরগুলোতে ফ্লাইট বাতিল হলে পরে স্লট নেয়ার সুযোগ থাকলেও এ বছর সে সুযোগ নেই বলে সৌদি এভিয়েশন কর্তৃপক্ষ জানিয়েছে। এ জন্য বিমান বাংলাদেশ ও হজ অফিস সবাইকে দ্রুত বিমানের টিকিট কেনার জন্য তাগাদা দিচ্ছে। গতকালও হজ অফিস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নির্ধারিত ফ্লাইটের টিকিট না কেনার কারণে কোনো হজযাত্রী হজে যেতে না পারলে তার দায়ভার সংশ্লিষ্ট হজ এজেন্সিকে বহন করতে হবে।

এ বছর মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর কোটা থাকলেও হজে যাবেন এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় কোটা সাত হাজার ১৯৮ জন হলে সে কোটা পূরণ না হওয়ায় সরকারি ব্যবস্থাপনায় যাবেন ছয় হাজার ৭৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ হাজার হজযাত্রী। মোট ৫২৮টি বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে এসব হজযাত্রী সৌদি আরবে যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ জন্য গতকাল থেকে হজ ফ্লাইট শুরু হয়ে চলবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত। হজ সম্পন্নের পর এসব হাজী ২৭ আগস্ট থেকে ফিরতে শুরু করবেন। ফিরতি ফ্লাইট চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।
বাংলাটুডে/আর বি

Comments are closed.