rockland bd

ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় বেলজিয়াম

0

খেলা, নিজস্ব প্রতিবেদন


৬৬ বছর পর ফাইনালে উঠতে না পারার শোক তখনো কাটেনি ইংল্যান্ডের। অন্যদিকে প্রথমবারের মত বিশ্বকাপ জেতার সম্ভাবনা জাগিয়ে সেমিতে বিদায় নেয় বেলজিয়াম। ফ্রান্সের কাছে ১-০ ব্যবধানে হেরে বেলজিয়াম এবং ক্রোয়েশিয়ার কাছে ২-১ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ইংল্যান্ড। তবে আনুষ্ঠানিকতা রক্ষার জন্য তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে আজ তাদের মাঠে নামতে হয়েছিল। এই ম্যাচে বেলজিয়াম ২-০ গোলে হারিয়ে তৃতীয় হয়েছে। এবং ইংল্যান্ডওেক চতুর্থ স্থখান নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে।


সেন্ট পিটার্সবার্গে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় তারকায়ভরা দল বেলজিয়াম। চার মিনিটে মুনিয়ের এবং ৮২ মিনিটে গোল করেন এডেন হ্যাজার্ড।

এবারের বিশ্বকাপে এবারই প্রথমবার মুখোমুখি নয় এ দু‘দল। গ্রুপ পর্বে ‘এইচ’ গ্রুপ থেকে প্রথমবার প্রতিদ্বন্দ্বী করেছিল দু’দল। দ্বিতীয় পর্ব নিশ্চিত হওয়ায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে দুর্বল দল খেলিয়েছিল তারা। তবে এবার সেই পথ ধরেননি রবার্তো মার্টিনেজ এবং গ্যারাথ সাউথগেট। তৃতীয় নির্ধারণী ম্যাচে বেলজিয়াম একাদশে দুটি এবং ইংলিশ একাদশে ৫টি পরিবর্তন এনেছেন তারা।

কোয়ার্টার ফাইনাল পর্যন্ত দুইটি হলুদ কার্ড পাওয়ায় সেমিফাইনালে না খেলা থমাস মুনিয়ের ফিরেছেন বেলজিয়াম একাদশে। আর ফিরেই গোল করেছেন মুনিয়ের। তাছাড়া ফেলাইনির পরিবর্তে সুযোগ পেয়েছেন টাইলিমান্স।

অন্যদিকে, ইংল্যান্ড একাদশে অনেকগুলো পরিবর্তন এসেছে। ডিফেন্ডার কাইল ওয়াকারের পরিবর্তে সুযোগ পেয়েছেন ফিল জোনস। তাছাড়া ড্যানি রোজ, লফটাস-চেক, ফ্যাবিয়েন ডেলফ, এরিক ডায়ারও ইংল্যান্ডের প্রথম একাদশে সুযোগ পেয়েছেন।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.