rockland bd

স্কুল কেবিনেট নির্বাচনে গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে বেড়ে ওঠবে শিশুরা : শিক্ষামন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক, ঢাকা (বাংলাটুডে) :
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাধ্যমিক পর্যায়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের মাধ্যমে সকল শিশুরা গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে বেড়ে ওঠবে।

তারা দায়িত্বশীল হবে ও নিজেদের কাজ নিজেরা করতে শিখবে। সবাই মিলে কিভাবে সিদ্ধান্ত নিতে হয় সেটি শেখবে।
এসময় মন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ২০১৫ সাল থেকে ধারাবাহিকভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হচ্ছে। এই ধারাবাহিকতায় এবারও নির্বাচন হচ্ছে। আমি আশা করি এটি অব্যাহত থাকবে, যেসব স্কুল এর আওতার বাইরে আছে তারাও এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হবে।
মন্ত্রী স্কুলের বিভিন্ন কক্ষে ছাত্র-ছাত্রীদের ভোট দান কার্যক্রম ঘুরে দেখেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন।
এসময় মন্ত্রীর সঙ্গে শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফসিউল্লাহ, কালিয়াকৈর থানার নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুর আমিন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেবেকা সুলতানাসহ স্থানীয় প্রশাসনের লোকজন উপস্থিত ছিলেন।
এদিকে ইউএনবি’র কুমিল্লা জেলা প্রতিনিধি জানান, সারাদেশের মতো কুমিল্লায় সাড়ে নয়শত বিদ্যালয় ও মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০১৯ অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার সকাল থেকে এসকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে ৮ জন কেবিনেট সদস্য নির্বাচিত করবে।
নির্বাচন পরবর্তী ৭ দিনের মধ্যে নির্বাচিতরা তাদের মধ্য থেকে একজন প্রধানমন্ত্রী মনোনীত করবে। নির্বাচিত অপর সাতজনের মধ্যে দপ্তর বন্টন করা হবে। নির্বাচিত কেবিনেট শিক্ষার্থীদের সমস্যা এবং তাদের শিক্ষা উন্নয়ন বিষয়গুলো প্রধান শিক্ষকের মাধ্যমে বিদ্যালয় পরিচালনা কমিটিকে অবহিত করবে স্টুডেন্ট কেবিনেট সদস্যরা।

হাসান/১৪মার্চ/২০১৯

Comments are closed.