rockland bd

ফেসবুকে কি সাইবার হামলা হয়েছে?

0


নিজস্ব প্রতিবেদক, ঢাকা (বাংলাটুডে) :
গতকাল বুধবার থেকে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ওয়েবসাইট ব্যবহারে সমস্যা শুরু হয়ে এখনও চলছে।
এখন পর্যন্ত কেউ কেউ অ্যাকাউন্টে লগইন করতে পারলেও ফেসবুকের সব ফিচার ব্যবহার করতে পারছেন না।
সমস্যা হয় ফেসবুকের মেসেজিং অ্যাপ এবং ছবি শেয়ারিং সাইট ইনস্টগ্রামেও। কি কারণে এই সমস্যা হয়েছে তা এখনো প্রকাশ করা হয়নি। এক বিবৃতিতে ফেসবুক বলেছে, অনেক ব্যবহারকারীর ফেসবুক অ্যাপে প্রবেশ করতে সমস্যা হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা সচেতন। এই বিষয়টি আমরা যতোটা দ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করছি।
অন্য সামাজিক যোগাযোগের মাধ্যমে এটা চাওর হয়েছে ডিভিওস নামে একটি উচ্চ মাত্রার সাইবার আক্রমণের মুখে পড়েছে ফেসবুক। তবে প্রতিষ্ঠানটি এ ধরনের আক্রমণের কথা অস্বীকার করেছে।
ফেসবুক ডটকম, ইনস্টাগ্রামের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও সমস্যায় পড়ছেন। ফেসবুকের মালিকানাধীন অকুলাস ভিআরের ক্ষেত্রেও সমস্যা দেখা দিচ্ছে। শুরুতে হোয়াটসঅ্যাপে কোনো সমস্যা ছিল না।
তবে বাংলাদেশ, প্যারাগুয়ে, ভারত, আর্জেন্টিনাসহ কয়েকটি দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও সমস্যায় পড়েছেন।
অনেকেই ফেসবুকে লগইন করার সময় এরর বার্তা দেখছেন। ওই বার্তায় লেখা থাকছে, ফেসবুক রক্ষণাবেক্ষণের কাজ চলছে। কয়েক মিনিটের মধ্যে ঠিক হয়ে যাবে। এ সময় এই বার্তা দেখার কারণ জানুন। ধৈর্য ধরার জন্য ধন্যবাদ। আমাদের সাইট উন্নত করার কাজ চলছে।
বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নজর রাখা একটি প্রতিষ্ঠান ডাউন ডিটেক্টর জানায়, সমস্যাটি বৈশ্বিক। ফেসবুকের উপর মানুষের আস্থা কমছে। তাই ফেসবুকের চেয়ে ব্যববহারকারীরা অন্য মাধ্যমের উপর নির্ভর করছে।
আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স ভিত্তিক ডিজাইনার রেবেকা বুকার বিবিসিকে বলেন, এই ধরনের সমস্যার কারণে আমাদের ব্যবসার খুব সমস্যা হচ্ছে। ব্যক্তিগত ব্যবহারের জন্য ফেসবুক ভাল। কিন্তু যারা ব্যবসায়িক সেবার মতো প্রতিষ্ঠান এই মাধ্যমে চালায়, তাদের ক্ষেত্রে কি হবে? আমি নিউইয়র্কে থাকা আমার টিমের লোকদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। ইমেইল ছাড়া ফেসবুকই আমাদের একমাত্র যোগাযোগ মাধ্যম।
যুক্তরাজ্যের একজন কর্মকর্তা ২০ বছর চাকরির পর অবসরে যান। তিনি জানান, তার এই ফেয়ার ওয়েল পার্টির ছবি তিনি সমস্যার কারণে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেননি।
যুক্তরাষ্ট্রের একটি বড় আইটি প্রতিষ্ঠান বলছে, ফেসবুকের বাজার দ্রুতই ধসে পড়বে। ব্রুকার নামে একজন টুইটারে লিখেছেন, যখন একটি প্রতিষ্ঠান সবকিছু নিয়ন্ত্রণ করে তখন যা হয়, ফেসবুকের ক্ষেত্রেও তাই হয়েছে।

হাসান/১৪মার্চ/২০১৯

Comments are closed.