rockland bd

সিরিয়ায় ফের ইসরাইলি বিমান হামলা, ইরানি ও সিরীয় সেনা হতাহত

0

বিদেশ, আল আরাবিয়া


সিরিয়ার মধ্যাঞ্চলীয় হোমস প্রদেশের টি-ফোর বিমান ঘাঁটিতে আবার ইহুদিবাদী ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলায় অনির্দিষ্ট সংখ্যক ইরানিসহ সরকার-সমর্থক যোদ্ধা নিহত হয়েছেন । ব্রিটেন ভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থার প্রধান রামি আব্দেল রহমান রবিবার এ তথ্য জানিয়েছে। 


তিনি বলেন, এ হামলা ইসারাইল চালিয়ে থাকতে পারে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমও এ হামলার জন্য ইসরাইলকে দায়ী করেছে।

তবে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিট সে হামলা প্রতিহত করার দাবি করেছে।

এ বিষয়ে গনমাধ্যমে কোন মন্তব্য করতে রাজি হননি ইসরাইলের মুখপত্র।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, দক্ষিণের তান্‌ফ অঞ্চল থেকে এ হামলা চালানো হয় তবে ইসরাইলি হামলার জবাব দিয়েছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এতে ইসরাইলি ক্ষেপণাস্ত্রগুলো ভূপাতিত হয় এবং হামলা পরিচালনাকারী একটি বিমানে আঘাত করেছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র। এরপর হামলায় অংশ নেয়া ইসরাইলি বিমানগুলো সিরিয়ার ভূখণ্ড থেকে চলে যায়।”

এর আগেও একবার টি-ফোর বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এছাড়া, গতমাসে রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি অবস্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইহুদিবাদী ইসরাইল।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছিল, ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর একটি অস্ত্র গুদাম লক্ষ্য করে ইসরাইল ওই হামলা চালায়। সাম্প্রতিক মাসগুলোতে ইসরাইল সিরিয়ার ওপর হামলা জোরদার করেছে।

গত ৯ এপ্রিল এই বিমান ঘাঁটিতেই ইসারাইলি হামলায় সাত ইরানি সেনাসহ ১৪ সেনা নিহত হয়েছিল।

গত মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছিলেন, সিরিয়ায় কোন ইরানি সেনা সহ্য করা হবে না। এর পরিণতি শুধু ইরানকেই নয় আসাদ সরকারকেও ভোগ করতে হবে।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.