rockland bd

বরিশালে শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

0


শাহ্ মুহাম্মদ সুমন রশিদ, বরিশাল ব্যুরো (বাংলাটুডে) :
বরিশালে শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করার প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে এ ওয়াহেদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
রবিবার সকাল সাড়ে ১০টায় নগরের সাগরদী চান্দুর মার্কেট এলাকায় অবরোধ ও বিক্ষোভ মিছিল শুরু করেছেন। এর ফলে বরিশালের সাগরদী এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কের প্রায় আধাঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ও ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে কোতোয়ালি মডেল থানা পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামী ৯ মার্চ স্কুলে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ নিয়ে শনিবার দুপুর ১২টার দিকে বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকদের উপস্থিতিতে প্রস্তুতি সভা চলছিলো। ক্রীড়া প্রতিযোগিতার শৃঙ্খলা রক্ষার জন্য স্বেচ্ছাসেবক নেওয়ার বিষয়ে আলোচনা চলাকালে ম্যানেজিং কমিটির সদস্য শওকত আকবর বিদ্যালয়ে ইংরেজি শিক্ষক (সহকারী শিক্ষক) এনায়েত হোসেন মল্লিকের সঙ্গে বাক-বিতান্ডায় লিপ্ত হয়। একপর্যায় ম্যানেজিং কমিটির সদস্য শওকত আকবর ওই শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করেন।
এ ওয়াহেদ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের শিক্ষক আলমগীর হোসেন জানান, বিষয়টি শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়লে উত্তেজনার সৃষ্টি হয়, যদিও তা শিক্ষকদের হস্তক্ষেপে নিয়ন্ত্রণে আনা হয়। কিন্তু পরিস্থিতি এমন দাঁড়ায় যে ওই শিক্ষককে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। যে খবরে শিক্ষার্থীরা আরো ক্ষুব্ধ হয় এবং রবিবার সকালে হামলার প্রতিবাদ এবং লাঞ্ছনাকারী ম্যানেজিং কমিটির সদস্য শওকত আকবর’র বিচার দাবিতে স্কুল সংলগ্ন ঢাকা- বরিশাল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে তারা। এর ফলে যান চলাচল বন্ধ হয়ে যায়।
এদিকে খবর পেয়ে কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. আসাদুজ্জামানসহ পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে ছুটে যান। তারা শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে এনে পরিস্থিতি শান্ত করেন। এতে যানবাহন চলাচল পুনরায় শুরু হলেও দীর্ঘ সময় যানজটের সৃষ্টি হয়।
পরিদর্শক (তদন্ত) আসাদুজ্জামান বলেন, ৯ মার্চ স্কুলে আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতা নিয়ে নিজেদের মধ্যে একটু ঝামেলার সৃষ্টি হয়েছে। তবে বিষয়টি সমাধান হয়েছে। শিক্ষার্থীরাও ক্লাসে ফিরে গেছে।
এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিদ হাওলাদার জানান, আপাতত পরিস্থিতি পুরোপুরিভাবেই শান্ত রয়েছে। বিষয়টি নিয়ে বিকেলে ম্যানিজিং কমিটির সভাপতি রোকেয়া বেগম সভা করবেন। এখানেই এ দ্বন্দের অবসান ঘটবে বলে আশাব্যক্ত করেন তিনি।

রাশেদ/৩/৩/১৯

Comments are closed.