মাদারীপুরে বর্ণাঢ্য আয়োজনে ‘ধৈবত আবৃত্তি ভূমির’ ২৫তম আবৃত্তি পরিবেশনা

0


মোঃ ইব্রাহীম, রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি (বাংলাটুডে) :

মাদারীপুরে জেলা শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে শুক্রবার সন্ধা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হলো কবিতার কথামালায় আবৃত্তি অনুষ্ঠান সভ্যতার মানচিত্র। সাংবাদিক ও কবি সুবল বিশ্বাস রচিত ‘সভ্যতার মানচিত্র’ কাব্যগ্রন্থ থেকে একগুচ্ছ কবিতা নিয়ে ‘ধৈবত আবৃত্তি ভূমি’ উপস্থাপন করে তাদের ২৫তম প্রযোজনা। সংগঠনের সভাপতি শাহাবুদ্দিন তৌহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আজহারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কবি সুবল বিশ্বাস।

অতিথিবৃন্দের বক্তব্য শেষে কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মেঘের বাড়ি অন্য পাড়ায়’ বইয়ের মোড়ক উন্মোচন করে কবিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এ সময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক সৈয়দ আকমল হোসেন পিলু ও গ্রন্থের প্রকাশক কবি মিলন সব্যসাচী ও নির্দেশক ইমরান সাগর।
‘ধৈবত আবৃত্তি ভূমি’র প্রতিষ্ঠাতা ও বর্তমান সাধারণ সম্পাদক ইমরান সাগরের নির্দেশনায় ৬০ জন আবৃত্তি শিল্পী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। কবিতায় অগ্রজ ও ছড়ায় অনুজ বিভাগের একঝাঁক আবৃত্তি শিল্পী অনুষ্ঠানটি উপস্থাপন করেন। বর্ণাঢ্য সাজসজ্জায় শিল্পকলা মঞ্চে আবৃত্তি শিল্পীদের কণ্ঠে উচ্চারিত হয় কবিতা। বাদযন্ত্রের তালে তালে কবিতার ছন্দ ও সুরের মূর্ছনায় পরিবেশিত প্রাণবন্ত অনুষ্ঠানটি শত শত দর্শক-শ্রোতা উপভোগ করেন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি. সভাপতি ও বিশেষ অতিথিকে উত্তরীয় পরিয়ে সম্মান জানান সংঠনের কর্মকর্তা ও শিল্পীরা। এরপর পরে এক ঝাঁক অনুজ আবৃত্তি শিল্পীর কণ্ঠে এক সঙ্গে উচ্চারিত হয় কবি সুবল বিশ্বাস রচিত দেশাত্ববোধক দু‘টি ছড়া।
এর পরে পরিবেশিত হয় ‘সভ্যতার মানচিত্র’ কাব্যগ্রন্থ থেকে একগুচ্ছ কবিতা নিয়ে মূল আবৃত্তি পর্ব। দলগত আবৃত্তি পরিবেশনায় বিমোহিত হন দর্শক-শ্রোতা।
কবিতার সাথে সংগতি রেখে মঞ্চসজ্জা করেছেন সাগর সিকদার, নৃত্য নির্দেশক ছিলেন আজিজুল ইসলাম স্বপন, যন্ত্র সঙ্গীতে বাধঁন খান ও শান্ত কুমার। আলোক প্রক্ষেপনে আজম কামাল ও শব্দযন্ত্রে ছিলেন রায়হান।

রাশেদ/৩/৩/১৯

Comments are closed.