rockland bd

মিয়ানমারে ‘দাপ্তরিক গোপনীয়তা আইনে’ বিচার শুরু রয়টার্সের দুই সাংবাদিকের

0

বিদেশ ডেস্ক, রয়টার্স


ইয়াংগনের জেলা আদালত আজ সোমবার দাপ্তরিক গোপনীয়তা আইনে সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ওর (২৮) বিরুদ্ধে অভিযোগ গঠন করে তাদের বিচার শুরুর আদেশ দেন।রাষ্ট্রীয় গোপন তথ্য হস্তগত করার দায়ে রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টেরের (দাপ্তরিক গোপনীয়তা আইন) অধীনে অভিযোগ আনে আদালত।

সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ওর (২৮)


ঔপনিবেশিক আমলের এই আইনের অধীনে আনা অভিযোগে ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

মিয়ানমারে রয়টার্সের জন্য কাজ করা সাংবাদিক ওয়া লোন (৩১) এবং কিয়াও সোকে গত ১২ ডিসেম্বর অন্যতম বাণিজ্যিক শহর ইয়াঙ্গুন থেকে গ্রেপ্তার করা হয়। এরপর তাঁদের রিমান্ডে নেওয়া হয়। মিয়ানমারের এই দুই নাগরিককে মুক্তির আহ্বান জানিয়েছে জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা। সর্বশেষ উদ্বেগ প্রকাশ করে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চির কাছে চিঠি লিখেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন-নিপীড়ন চলাকালে সেখানে রয়টার্সের হয়ে কাজ করছিলেন ওই দুই সাংবাদিক। নির্যাতনের তথ্য নিয়ে প্রতিবেদন করার কারণে তাঁদের গ্রেপ্তার করা হয়।

রয়টার্সের দুই সাংবাদিক আদালতে নিজেদের নির্দোষ দাবি করেন।

আদালতের বাইরে সাংবাদিকদের ওয়া লোন বলেন, ”আমি ও কিয়াও সো ও কোন অপরাধ করিনি। তিনি বলেন, আমরা আদালতে মোকাবেলা করব, এসবের জন্য আমরা পিছু হটব না এবং ভীত নই”।

গেলো বছর ২৫ আগস্টের পর থেকে রাখাইন রাজ্যে সেনাবাহিনীর জাতিগত নিধনে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.