rockland bd

১৮ বছর ধরে এক্স-রে মেশিন অচল, স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত কাউনিয়ার মানুষ

0


সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি (বাংলাটুডে) :
উত্তর জনপদের অবহেলিত কাউনিয়া উপজেলার প্রায় তিন লাখ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য ৩১ শয্যা বর্তমানে নামে মাত্র ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ ১৮ বছর ধরে ১টি এক্স-রে মেশিন অচল হয়ে পড়ে রয়েছে। এর পর গত ২বছর আগে আরও একটি মেশিন প্রদান করা হয়েছে সেটিও অপারেটরের অভাবে অচল। ফলে সরকারের স্বাস্থ্য সেবা নিশ্চিত করণ ও জনগনের দোড়গোড়ায় পৌছে দেয়ার প্রতিশ্রুতির বাস্তবায়ন সঠিকভাবে হচ্ছে না। জনগণ বঞ্চিত হচ্ছে স্বাস্থ্য সেবা থেকে।
সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, উপজেলার বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে আসা রোগীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। জরুরী প্রয়োজনে রোগি নিয়ে তাদের কাউনিয়া থেকে ২৫কিঃমিঃ দুরে রংপুর জেলা সদরে গিয়ে অনেক টাকা ব্যয় করে এক্স-রে করতে হচ্ছে।
স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, এক্স-রে মেশিন টি স্থাপনের বছর খানেকের মাথায় নষ্ট হয়ে যায়। এর পর বেশ কয়েকবার ঠিক করার চেষ্টা করা হয়েছে। এতে কিছু দিন চলে আবার নষ্ট হয়ে যায়। এরপর মেশিন টি মেরামতের জন্য উর্ধতন কর্তৃপক্ষের কাছে বার বার চিঠি দিয়েও কোন কাজ হয়নি। পরবতিতে গত ২বছর আগে আরো একটি আধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন প্রদান করা হয়েছে। কিন্তু সেটিও অপারেটরের অভাবে চালান সম্ভব হচ্ছে না।
উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আসিফ ফেরদৌস জানান, শুধু এক্স-রে মেশিন নয় দীর্ঘ দিন ধরে স্বাস্থ্য কমপ্লেক্সে এর বেশ কিছু যন্ত্রপাতি নষ্ট হয়ে পড়ে রয়েছে। সে ব্যপারেও কর্তৃপক্ষকে বার বার জানান হয়েছে কিন্তু এখন পর্যন্ত কোন অগ্রগতি হয়নি। এখানের এক্স-রে অপারেটর কে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডিপুটেশনে রাখা হয়েছে। কাউনিয়া উপজেলায় একটি রেলওয়ে জংশন স্টেশন ও রংপুর-কুড়িগ্রাম মহাসড়ক হওয়ায় এখানে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনায় অনেকের হাত-পা ভেঙ্গে যায় তা সনাক্ত করতে এক্স-রে মেশিন প্রয়োজন, কিন্তু ২টি এক্স-রে মেশিনের ১টি ১৮ বছর ধরে অচল অন্যটি অপারেটরের অভাবে অচল।
এমপি টিপু মুনশির চেষ্টা বেশ কয়েক বছর পর হলেও একটি এম্বুলেন্সের পাওয়া গেছে।
এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার এসএম নাজিয়া সুলতানা জানান, স্বাস্থ্য কপপ্লেক্স এর নানা সমস্যার কথা জেনেছি। জেলা সমন্বয় মিটিংএ বিষয়গুলো সমাধানের জন্য তুলে ধরবো। স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা অনেকে আধুনিক চিকিৎসা সেবা না পেয়ে বলতে শোনা গেছে। বর্তমান সরকার স্বাস্থ্য সেবা জনগনের দোড় গোড়ায় পৌছানোর অঙ্গিকার এ উপজেলায় সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে না।
এলাকার সাধারণ দরিদ্র জনগণ চিকিৎসার জন্য দ্রুত এক্স-রে মেশিনসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি, স্বাস্থ্য কমপ্লেক্সের জনবল সংকট দুর করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবী জানিয়েছে।

হাসান/২৮/২/১৯

Comments are closed.