rockland bd

শ্রীদেবীর প্রয়ানের এক বছর

0


বিনোদন ডেস্ক, মুম্বাই, (বাংলাটুডে) :
গত বছর এমন দিনে না-ফেরার দেশে চলে যান ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি বি-টাউন। আজ তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী। শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ করছে কাপুর পরিবার ও ভক্তকুল।
এই মৃত্যুতে হিন্দি চলচ্চিত্র অঙ্গন হারিয়েছে সবচেয়ে প্রিয় ও মেধাবী অভিনেত্রী শ্রীদেবীকে। কিংবদন্তি এই অভিনেত্রী ‘লাডলা’, ‘খুদা গাওয়া’, ‘চাঁদনি’, ‘মিস্টার ইন্ডিয়া’সহ অসংখ্য সিনেমায় উল্লেখযোগ্য চরিত্র সৃজন করেছেন। একটা বিরতির পর এই অভিনেত্রী ‘ইংলিশ ভিংলিশ’ ছবিতে ফিরেই জানান দেন, আসলেই তিনি সুপারস্টার।
গত বছর মোহিত মারওয়া ও অন্তরা মোতিয়ালের বিয়ের অনুষ্ঠানে শামিল হতে গিয়েছিলেন দুবাইয়ে। ২২ ফেব্রুয়ারি আনন্দঘন মুহূর্তের ছবিও পোস্ট করেছিলেন সামাজিক মাধ্যমে। ২৪ ফেব্রুয়ারি হঠাৎ করেই খবর আসে, শ্রীদেবী আর নেই। দুবাইয়ের একটি হোটেলে দুর্ভাগ্যজনকভাবে বাথটাবে ডুবে মৃত্যু হয় তাঁর। ২৮ ফেব্রুয়ারি এই অভিনেত্রীকে রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা জানানো হয়। হাজারো ভক্ত তাঁদের চাঁদনিকে বিদায় জানান।
এ বছরের ১৪ ফেব্রুয়ারি শ্রীদেবীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পূজার আয়োজন করা হয়। মাকে শ্রদ্ধাভরে স্মরণ করেন দুই কন্যা জাহ্নবী ও খুশি কাপুর। চেন্নাইয়ে জাহ্নবী-খুশির মাতুলালয়ে আয়োজিত শ্রীদেবীর বর্ষী পূজায় প্রার্থনা করেন স্বামী বনি কাপুর, দেবর অভিনেতা অনিল কাপুরও। পরিবারের লোকজন ছাড়াও প্রয়াত এই অভিনেত্রীকে স্মরণ করেন বলিউড তারকারা।
শ্রীদেবীকে শ্রদ্ধা জানাতে কাপুর পরিবারে আজ রয়েছে নানা আয়োজন। এ ছাড়া স্বামী বনি কাপুর করেছেন এক ভিন্নধর্মী আয়োজন। শ্রীদেবীর একটি শাড়ি নিলামে তুলেছেন তিনি। এর অর্থ ব্যয় করা হবে সুবিধাবঞ্চিত নারী ও শিশুর কল্যাণে।
গত বছর ‘ধড়ক’ দিয়ে বলিউডে অভিষেক হয় বড় মেয়ে জাহ্নবী কাপুরের। এই ছবির জন্য জাহ্নবীকে প্রেরণা জুগিয়েছিলেন শ্রীদেবী। কিন্তু মুক্তির আগেই তাঁর করুণ মৃত্যু হয়। শোনা যাচ্ছে, শিগগিরই বলিউডে পা রাখবেন ছোট মেয়ে খুশি কাপুর।
মৃত্যুর এক বছর পরও শোক কাটিয়ে উঠতে পারেনি কাপুর পরিবার। শ্রীদেবীর মৃত্যুবার্ষিকীতে বড় কন্যা জাহ্নবী কাপুর ইনস্টাগ্রামে একটি হৃদয়স্পর্শী পোস্ট দিয়েছেন। মায়ের হাতে হাত রাখা একটি ছবি শেয়ার দিয়ে লিখেছেন, ‘আমার হৃদয় সব সময় ভারী হয়ে থাকবে। কিন্তু সর্বদাই হাসিমুখে থাকব, কারণ তুমি আমার ভেতরে আছ।’
১৯৬৩ সালের ১৩ আগস্ট জন্মগ্রহণ করেন শ্রীদেবী। তাঁর আসল নাম শ্রী আম্মা ইয়াংগার আয়াপ্পাঁ। তেলেগু, তামিল, হিন্দি, মালয়ালাম, কন্নড় ভাষার ছবিতে অভিনয় করেছেন তিনি। শ্রীদেবীকে বলা হয় ভারতের ‘প্রথম নারী সুপারস্টার’। সূত্র : ইন্ডিয়া টুডে

আমিন/২৪/২/১৯

Comments are closed.