rockland bd

সুমাইয়ার দুইটা কিডনিই নষ্ট!

0


রাবি প্রতিনিধি (বাংলাটুডে):

সেদিনও দিনাজপুরে শিক্ষা সফরে গিয়েছিলো সে। চলতো ফিরতো হাসি খুশি নিয়েই। এখন সেই মুখেই হতাশার ছাপ। মলিন মুখেই থাকে রাজশাহীর ইসলামীয়া কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার রুম্পা। হঠাৎ রাজশাহী মেডিকেলে ডাক্তারি চিকিৎসায় ধরা পড়েছে দুইটি কিডনিই নষ্ট হয়ে গেছে।
মেধাবী এই ছাত্রী উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে অসহায় মানুষের সেবার আশা নিয়ে পথ চলতে শিখলেও এখন অসহায় হয়ে মানুষের শরণাপন্ন হতে হচ্ছে তাকে। নিভে যাওয়ার পথে তার অসহায় মানুষকে সহযোগিতা করার স্বপ্ন।
সুমাইয়ার বাড়ি নগরীর মতিহার থানার বুধপাড়া এলাকায়। সুমাইয়ার মামা মিজানুর রহমান সিনহা বলছিলেন, সুমাইয়ার বাবা সেলিম রেজার চলার সম্বল বলতে বাড়ির ভিটে আর সিংগাড়া পুরির দোকান। অল্প আয়ে কোনোরকম চলে যাচ্ছিল। তবে হঠাৎ সুমাইয়ার কিডনি রোগ ধরা পরায় এখন কুলকিনারা পাচ্ছেন না তারা।
সুমাইয়া চিকিৎসা নিচ্ছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগের চিকিৎসক অধ্যাপক ডা. আবু ইউসুফ এর অধীনে।
ডা. আবু ইউসুফের বরাত দিয়ে সুমাইয়ার মামা সিনহা বলেন, দুইটা উপায় আছে। তার মধ্যে একটি হলো প্রতিমাসে ডায়ালাইসিস করা। অন্যটি কিডনি প্রতিস্থাপন। কিডনি প্রতিস্থাপন করতে ৬/৭ লাখ টাকা প্রয়োজন। যদি প্রতিমাসে ডায়ালাইসিস করতে ২০-২৫ হাজার টাকার প্রয়োজন হবে। সিনহা বলেন, দরিদ্র পিতা যার সংসার চালাতে হিমসিম খেতে হয় তার পক্ষে এতবড় ব্যয় বহন করা সম্ভবপর হবে না। তাই সুমাইয়াকে বাঁচাতে সমাজের বিত্তবানদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।
সুমাইয়াকে সাহায্য পাঠানোর ঠিকানা- মোবা: ০১৭০৫-২৯৭৯৫৯ (বিকাশ), ০১৯৫৯৫৫২০৪৩, এছাড়া (অগ্রণী ব্যাংক, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা, হিসাব নম্বর-২০০০২২৫৯৪৭৯)।

রিজভী আহমেদ/এবিএস

Comments are closed.