rockland bd

দ্বিতীয় পর্বে ব্রাজিল

0

খেলা ডেস্ক


 সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল। ম্যাচের প্রথম গোল দিয়েছেন পাওলিনহো, কিন্তু মূল কাজটা করেছেন সেই ফিলিপে কুতিনহো। সর্বশেষ পাঁচ ম্যাচেই গোলে অবদান রেখেছেন তিনি। আজকেও উড়িয়ে মারা শট সার্বিয়ার গোলমুখের কাছে দাঁড়ানো তার পায়ে পৌঁছালে এগিয়ে আসা সার্বিয়ান গোলরক্ষক স্তোয়কোভিচকে পরাস্ত করে খালি জালে জড়িয়ে দেন পাওলিনহো।

ন্যূনতম ড্র হলেই দ্বিতীয় রাউন্ডে পা রাখবে ব্রাজিল। তবে জিততেই হবে সার্বিয়াকে। এমন সমীকরণ নিয়ে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে খেলতে নামেন নেইমাররা। আক্রমণাত্মক সূচনা করেন তারা। সূচনালগ্ন থেকেই তাদের পায়ে দেখা যায় ছন্দের পসরা। একের এক আক্রমণে সার্বিয়াকে ব্যতিব্যস্ত রাখেন তারা।

আজকের ম্যাচে পাওলিনহোকে শুরুর একাদশে না খেলানোর চাপ ছিল কোচ তিতের উপর। কিন্তু তাতে কান না দিয়ে একাদশে তাকে রেখে যে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তিনি তা প্রমাণ করলেন পাওলিনহো।
প্রথমার্ধে বেশ গোছানো ফুটবল খেলে এগিয়ে থাকার স্বস্তি নিয়ে বিরতিতে গেছে ব্রাজিল। প্রথমার্ধে ব্রাজিলের সঠিক পাস দেয়ার হার ৮৪ শতাংশ, যেখানে সার্বিয়ার ৬৯ শতাংশ। গোলমুখেও বেশ কিছু দারুণ সুযোগ তৈরি করেছিলেন নেইমার-জেসুসরা।

ম্যাচের ১০ মিনিট পার হতেই ইনজুরি আক্রান্ত ডিফেন্ডার মার্সেলোকে তুলে নেন ব্রাজিল কোচ তিতে। বদলি হিসেবে মাঠে নেমেছেন ফিলিপে লুইস। মার্সেলোর অনুপস্থিতি ভালভাবেই সামলে উঠেছেন নেইমাররা।

২৪ মিনিটে গোল করার খুব কাছে গিয়েও ফিনিশিং টানতে পারেননি নেইমার। ২৮ মিনিটে দারুণ সুযোগ নষ্ট করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। তবে পাওলিনহোর গোলে স্বস্তি মিলেছে সেলেসাও শিবিরে।

দ্বিতীয়ার্ধে নেইমারের অসাধারণ কর্নার কিক থেকে ব্রাজিলের ২ নম্বর জার্সিধারী থিয়েগো সিলভার হেড সার্বিয়ার জাল খুঁজে পায়। ঠিক সময়ে গোল পেয়েছেন থিয়েগো। কারণ, এর দ্বিতীয়ার্ধে বেশ কয়েকবার গোল করার খুব কাছাকাছি চলে গিয়েছিলো সার্বিয়া। নিতান্তই ভাল ফিনিশিংয়ের অভাবে গোলের দেখা পায়নি তারা।

ম্যাচে বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরি করেছেন নেইমার। কিন্তু গোল করতে পারেননি। তবে শেষ পর্যন্ত তার কর্নার কিক থেকেই এলো দলের দ্বিতীয় গোল।

বাকি সময় নেইমারের গোল মিসের গল্পে ভরপুর। আজ মাঠে দারুণ পরিশ্রম করেছেন নেইমার। শুধু গোলই পেলেন না। তবে দলের জয়ে অবদান রাখায় আর পরের পর্বে উঠায় আনন্দ চিত্তেই মাঠ ছেড়েছেন নেইমার। ম্যাচ জিতে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোতে মেক্সিকোর মুখোমুখি হবে ব্রাজিল।
বাংলাটুডে২৪/আর বি

Comments are closed.