rockland bd

কাপড়ে হলুদ বা চায়ের দাগ? ট্রাই করে দেখুন এ সব ঘরোয়া উপায়

0

লাইফ স্টাইল ডেস্ক, ঢাকা (বাংলাটুডে) : যে কোনও কাপড় থেকেই চা বা হলুদের দাগ তোলা কষ্টসাধ্য হয়ে পড়ে। বিশেষ করে সাদা কাপড় হলে আরও বেশি করে এই সমস্যার সম্মুখীন হই আমরা।
জামাকাপড়ের এমন নাছোড় দাগ তোলার জন্য অনেক সময়ই কেবলমাত্র সাবান ও ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং আস্থা রাখতে হয় কিছু ঘরোয়া কৌশলের উপর।
জামাকাপড়ে এমন দাগ লাগলে তা দেখতে যেমন খারাপ লাগে, তেমনই অনেক সময় এই দাগের জন্য পোশাকটি পরার উপযুক্ত থাকে না। জানেন কি, এমন সমস্যায় পড়লে দাগ তোলার জন্য কোন কোন উপায়ের শরণ নিতে হবে? দেখে নিন সে সব।
লেবু-লবন :
দাগ লাগা অংশে পাতিলেবুর রস মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। এর পর তাতে লবন মাখিয়ে ডিটারজেন্টে ধুয়ে নিন। সহজে দাগ উঠবে। পানিতে লেবুর রস মিশিয়ে সেই পানি গরম করুন। গরম করার সময় আরও কয়েক কুচি লেবু ওতে যোগ করে নিন। এ বার সেই পানি পোশাক কাচার পানির সঙ্গে মিশিয়ে দিন। এই পানিতে জামাকাপড় ধুলে জামায় লেগে থাকা নাছোড় দাগ উঠবে সহজে।

কাপড়ের দাগ সহজেই তুলতেই পারে বেকিং সোডা।

ভিনিগার :
আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।
বেকিং সোডা :
তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অঞ্চলে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে কেচে নিন।

রাশেদ/১০/২/১৯

Comments are closed.