rockland bd

বিশ্ব চ্যাম্পিয়নদের বিদায়

0

খেলাডেস্ক: রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হলো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে। অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে জার্মানির জালে বল জড়ায় কোরিয়ার কিম ইয়ং গন। রেফারি প্রথমে এটাকে অফসাইড ঘোষণা করলেও রিভিউ নিয়ে গোল আদায় করে নেয় দক্ষিণ কোরিয়া।

এরপর অতিরিক্ত সময়ের ৬ষ্ঠ মিনিটে দ্বিতীয় গোল করে ব্যবধান ২-০ করেন সন হিউয়ান। এবারও রিভিউ নিয়ে গোল আদায় করতে হয় কোরিয়াকে। রেফারি যথারীতি অফসাইড ঘোষণা করেছিলেন।

কোরিয়ার এই জয়ে ‘এফ’ গ্রুপের জটিল হিসাব খুব সহজেই মিলে গেল। এই গ্রুপ থেকে নক-আউট পর্বে চলে গেল সুইডেন এবং মেক্সিকো। যদিও আজ একই সময়ে অনুষ্ঠিত ম্যাচটিতে সুইডেনের কাছে ৩-০ ব্যবধানে হেরেছে মেক্সিকো।

কাজানে ৪০তম মিনিটে কর্নার থেকে ভের্নারের কাট ব্যাকে বল পান মাটস হুমেলস। তার শট ফিরিয়ে দেন দক্ষিণ কোরিয়ার গোলকিপার চু হিয়ুং য়ু। দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যেতে পারত জার্মানি। দ্বিতীয় মিনিটে জসুয়া কিমিচের ক্রসে অরক্ষিত লেয়ন গোরেটস্কার হেড দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন দক্ষিণ কোরিয়ার গোলকিপার।

৫১তম মিনিটে বিপদজ্জনক জায়গায় বল পেয়ে ভলি লক্ষ্যে রাখতে পারেননি ভের্নার। জার্মানি এগিয়ে যাওয়ার আরেকটি ভালো সুযোগ হারায়। এতে দক্ষিণ কোরিয়ার গোলকিপার চু হিয়ুং য়ুর অসামান্য অবদান ছিল। দুর্দান্ত কিছু শট প্রতিহত করে নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেছেন জার্মানিকে। এই প্রথম বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। স্বাভাবিকভাবেই হতাশ দলটির খেলোয়াড়, কমকর্তাসহ বিশ্বের অগণিত ভক্ত-সমর্থক। তবে মনে হয়, হতাশাটা বেশি চেপে ধরেছে কোচ জোয়াকিম লো’কে। টানা দুইবার শিরোপা জয়ের স্বপ্নভঙ্গের বেদনায় পদত্যাগের ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন আজ।
বাংলাটুডে২৪/আর বি

Comments are closed.