rockland bd

এই স্কুলের শিক্ষার্থীরা নিজেদের খাবার নিজেরাই ফলিয়ে নেয়!

0


ফিচার ডেস্ক, কোপেনহেগেন (বাংলাটুডে) :
শুধু কী পিঠে ভারী ব্যাগ নিয়ে স্কুলে যাওয়ার লক্ষ্য ছাত্রছাত্রীদের? নাকি পড়াশোনরা পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাত্রার শুরুও স্কুল থেকেই হওয়া উচিত?
পড়াশোনা এবং স্বাস্থ্য, এই দুইয়ের মেলবন্ধনে এ প্রথম এমন স্কুল চালু হতে চলেছে, যেখানে পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের হাতেনাতে ফল-সবজি ফলানোর শিক্ষাও দেওয়া হবে। নিজের হাতে ফলানো সবজি রান্না করেও খাবে তারা!
ডেনমার্কের কোপেনহেগেনের নিউ আইল্যান্ড ব্রিগগি স্কুল। ২০২০ সালে মে মাস নাগাদ স্কুলটি চালু হবে। পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের স্বাস্থ্যকর করে তোলার এমন অভিনব প্রয়াস এমন স্কুলেরই।

১০৫,৬৯০ বর্গ ফুট এলাকা নিয়ে তৈরি হচ্ছে এই স্কুলটি। তার বাইরেও থাকছে ৪৩,০০০ বর্গ ফুট এলাকা। যা সমস্তটা জুড়ে থাকবে বাগান। পরিকল্পনা এমনই।
সেই বাগানে নিজেরাই ফসল ফলাবে পড়ুয়ারা। শিক্ষকদের অনুপ্রেরণায় তারা সেই ফসল দিয়ে রান্না করেও খাবে। পাশাপাশি শরীরচর্চারও ব্যবস্থা থাকবে। রান্নাবান্না থেকে শুরু করে স্কুলে বিদ্যুতের ব্যবস্থা। সবটার জন্য থাকবে সোলার প্যানেল।
কেন এমন উদ্যোগ স্কুলের? স্কুলের তরফে জানানো হয়েছে, বিশ্বের এক তৃতীয়াংশ ক্ষেত্রে ১১ বছরের ছেলে-মেয়েরা ওবেসিটিতে আক্রান্ত। যাদের বেশিরভাগই খাদ্যতালিকা জাঙ্ক ফুডে ভরা। পর্যাপ্ত শরীরচর্চাও করে না।
শিশুরা যাতে স্বাস্থ্যকর জীবন পায়, তারই উদ্যোগ নিয়েছে ডেনমার্কের এই স্কুলটি।

রাশেদ/৭/২/১৯

Comments are closed.