rockland bd

ফিলিস্তিনে সাহায্য বন্ধ করেছে যুক্তরাষ্ট্র

0

বিদেশ ডেস্ক
মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনা চলা সত্ত্বেও ফিলিস্তিনি সরকারকে সাহায্য দেওয়া বন্ধ করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলভিত্তিক আইটোয়েন্টিফোর নিউজে গত সোমবারের প্রকাশিত খবরে জানা যায়, টেলর ফোর্স চুক্তির অংশ হিসেবে যুক্তরাষ্ট্র সাহায্য বন্ধ করেছে। ফিলিস্তিনের সশস্ত্র আন্দোলনকারী দলগুলোকে অর্থ সরবরাহ বন্ধ করতে ও তাদের ইসরাইলবিরোধী তৎপরতা দূর করতেই যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিয়েছে।

দ্য হিলডটকমের খবরে জানা যায়, হোয়াইট হাউসের এক কর্মকর্তা ও সিনেটের এক কর্মকর্তা বলেন, আসছে বছরে পশ্চিম তীর ও গাজায় ইউএসএইডের কার্যালয়ে বাজেট না আসায় ফিলিস্তিনবিষয়ক বেশ কিছু কর্মসূচি স্থগিত রাখা হয়েছে। এসব কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা আইটোয়েন্টিফোর নিউজকে বলেন, গত মে মাসের শেষ দিকে তহবিল স্থানান্তর করা বন্ধ করেছে যুক্তরাষ্ট্র।
একই সময়ে ফিলিস্তিনি এক কর্মকর্তা বলেন, এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্র সহায়তাবিষয়ক বাজেট যাচাই-বাছাই করছে বলে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে জানিয়েছে।
হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার আরবি ভাষার সংবাদপত্র আল কুদসকে বলেন, ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যেকার শান্তিপ্রক্রিয়া নিয়ে ট্রাম্প প্রশাসনের পরিকল্পনা শিগগিরই প্রকাশিত হবে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ব্যাপারে হতাশা প্রকাশ করেন কুশনার। তিনি বলেন, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সহায়তা ছাড়া শান্তি আলোচনার পরিকল্পনা ভেস্তে যাবে।
কুশনার বলেন, ‘শান্তিপ্রক্রিয়া নিয়ে বিশ্ব সম্প্রদায় হতাশ হয়ে পড়ছে। যদি প্রেসিডেন্ট আব্বাস আলোচনার টেবিলে আসার ইচ্ছা প্রকাশ করেন, তাহলে আমরা অংশ নিতে রাজি আছি।’

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.