rockland bd

সন্দ্বীপ দ্বীপে বিদ্যুতায়নের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমের স্থলভাগ থেকে ১৬ কিলোমিটার দূরের এই দ্বীপের বিদ্যুতায়নের উদ্বোধন করেন।

ডেস্ক রিপোর্ট, ঢাকা (বাংলাটুডে) : এত দিন সোলার প্যানেলের মাধ্যমে বঙ্গোপসাগরের অদূরে অবস্থিত দ্বীপ সন্দ্বীপের মানুষ সামান্য বিদ্যুৎ সুবিধা পেলেও এবার উন্নত প্রযুক্তি সাবমেরিনের মাধ্যমে সেখানে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে সরকার।
আজ বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমের স্থলভাগ থেকে ১৬ কিলোমিটার দূরের এই দ্বীপের বিদ্যুতায়নের উদ্বোধন করেন।
এ সময় সরকারপ্রধান বলেন, ‘সন্দ্বীপ আমি গিয়েছিলাম, সেখানে সোলার প্যানেল দিয়েছিলাম। সে সময় সন্দ্বীপবাসীর একটি দাবি ছিল, সেখানে যেন আমরা গ্রিড লাইন দিই। খুব স্বাভাবিকভাবেই এ ধরনের দ্বীপাঞ্চলে বিদ্যুৎ দেওয়া খুব কষ্টকর। কিন্তু এখন নতুন টেকনোলজি আছে। আমরা সাবমেরিন কেবলের মাধ্যমে লাইন নিয়ে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ দিতে পারছি।’
‘ঘূর্ণিঝড়ের সময় আমি সন্দ্বীপে গিয়েছি। সেখানে থেকে ত্রাণ বিতরণ করেছি। তখন দেখেছি কী দুঃসহ জীবনযাপন করতে হয় মানুষকে। আজকে আমরা বলতে পারি, গ্রিডলাইনে বিদ্যুৎ যাওয়ার পরে সেখানে বিনিয়োগ হবে, শিল্পায়ন হবে, আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে, কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে উঠবে।’
‘সেখানে আমরা বহুমুখী কাজ করতে পারব, এমনকি ব্লু ইকোনমির কাজও করতে পারব। দ্বীপটি অত্যন্ত চমৎকার। এখানে পর্যটন শিল্প আরো ভালোভাবে গড়ে উঠতে পারবে,’ যোগ করেন প্রধানমন্ত্রী।
এ ছাড়া এদিন প্রধানমন্ত্রী ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, ছয়টি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র, নয়টি গ্রিড উপকেন্দ্রের কার্যক্রমের উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী বলেন, ভোট দেওয়ার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে জনগণ যে দায়িত্ব নিয়েছে, তা বাস্তবায়ন করতে হবে; এক বছরের মধ্যে প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়ে দেশকে আরো এগিয়ে নেওয়াই এই সরকারের লক্ষ্য। সূত্র: এনটিভি

হাসান/৬/২/১৯

Comments are closed.