rockland bd

শরীর-মন সুস্থ রাখাতে

0

শরীর-মন সুস্থ রাখাতে

বাংলাটুডে ডেস্ক : আমরা সবাই চাই সুস্থ থাকতে। চাই সুস্থ থেকে কর্মজীবনের স্বাভাবিক কাজ চালিয়ে যেতে। কিন্তু চাইলেই কী আমরা ‍সুস্থ থাকতে পারি? আমরা অসুস্থ হই মূলত খাদ্য অভ্যাসের কারণে এবং অসময়ে ঘুম ও শরীর চর্চা না করার কারণে। তাই সুস্থ থাকতে হলে মেনে চলতে হবে কিছু নিয়ম কানুন। এমন খাবার খাওয়া উচিত যা খেলে মনের সঙ্গে শরীরও থাকবে ভাল।

১. মাছ
মাছ হল আনন্দে থাকার জন্য খুবই উপযুক্ত একটি খাবার। এতে বর্তমান ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মুড ভাল রাখে। এছাড়াও যদি আপনি মাছ খেতে খুব একটা ভাল না বাসেন তাহলে ওমেগা-৩ এর অনেক ট্যাবলেট পাওয়া যায়, যা খেলেই ভাল থাকবে আপনার মুড।

২. পালং শাক
শাক পাতা খেতে কার ভাল লাগে। কিন্তু কি আর করা যাবে নিজের শরীর ভাল রাখার জন্য খেতে তো হবেই শাক। তবে এই শাকের অনেক গুন। যেমন এতে ফলিক অ্যাসিড এবং প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম বর্তমান। যা বিষণ্ণতা কমাতে সাহায্য করে।

৩. চকলেট
কথায় আছে যে কোনও ভাল কাজ করার আগে মিষ্টি মুখ করা উচিত। সেই মিষ্টি মুখ করতে চকলেট অনবদ্য। চকলেট খাওয়ার ফলে শরীরের যে কোনও ব্যাথা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়। যার জন্যও মন বেশ ভালই থাকে।

৪. মধু
চিনির থেকেও বেশি ভাল মধু। মধু খাওয়ার ফলে মন বেশ চাঙ্গা থাকে। এতে বর্তমান কেমফেরল এবং কুয়েরসেটিন মস্তষ্কের উত্তেজনা কমিয়ে বিষণ্ণতা কমাতে সাহায্য করে। এছাড়াও এটি রক্তচাপ কমাতেও সাহায্য করে।

৫. নারকেল
নারকেলে বর্তমান ট্রাইগ্লিসেরাইডস মন ভাল রাখতে সাহায্য করে। এতে যে ফ্যাট থাকে তা মুড এবং মস্তষ্ককে সতেজ রাখতে সাহায্য করে। তবে নারকেলের দুধ এবং নারকেল দিয়ে তৈরি মিষ্টি শরীরের পক্ষে খুব একটা ভাল নয়। তাই কাঁচা নারকেল খাওয়াই সব থেকে ভাল।

৬. ছোলা
ছোলায় ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ইনসুলিন, পটাসিয়াম বর্তমান। তাই ছোলা অনেক ধরনের রোগ প্রতিরোধে সক্ষম হয়। এটি আমাদের শরীরে কোলেষ্টেরলের পরিমাণ কমিয়ে হার্টকে চাঙ্গা রাখে।

৭. গ্রিন টী
গ্রিন টী শরীরের জন্য খুবই উপকারি। কারণ এই চা খাওয়ার ফলে শরীরের ব্লাড সুগার কমতে থাকে, যার জন্য হার্ট খুবই ভাল থাকে। আর শরীর ভাল থাকা মানেই মন চনমনে থাকবে এবং আপনিও বেশ আনন্দেই থাকবেন।

৮. লেবু
লেবুতে অবস্থিত ভিটামিন সি ত্বকের জন্য খুবই ভাল। ত্বক ঠিক রাখতে খেতে পারেন লেবু। এছাড়া লেবু খেলে হজম হয় খুব ভাল। হজম ঠিকঠাক হলেই মন ভাল থাকবে। আর তার সঙ্গে যদি আপনি উজ্জ্বল ত্বকের অধিকারী হয়ে থাকেন তাহলে তো আর কোনও কথাই থাকবে না।

৯. তিল
তিলে প্রচুর পরিমাণে জিঙ্ক বর্তমান। এই জিঙ্ক যৌন জীবনের জন্য খুবই উপকারি। যৌন জীবন যদি সুস্থ এবং স্বাভাবিকভাবে কাটতে পারে তাহলে অনায়াসেই মন থাকবে ভাল।

১০. কলা
কলা খেলে আপনার পেট থাকবে একদম পরিষ্কার। আর পেট পরিষ্কার থাকলেই মন বেশ ভাল থাকে। যদি সকালে ঘুম থেকে উঠে আপনার প্রাতঃক্রিয়া ঠিকঠাক হয় তাহলেই আপনার দিনও যাবে বেশ ভালোই।

১১. ওজন
শরীর সুস্থ রাখতে আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। কারণ অতিরিক্ত ওজনের কারণে আমাদের বিভিন্ন ধরনের রোগ হতে পারে। আর ওজন নিয়ন্ত্রণে থাকলে আমাদের হার্ট ভাল থাকে। শরীর সুস্থ রাখতে আমাদের সবাইকে পর্যাপ্ত পরিমাণ ‍পানি পান করা উচিত। কারণ পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে শরীর সুস্থ এবং আদ্র থাকে। এছাড়া পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে শরীর থেকে বিষাক্ত উপাদান বের হয়ে যায়। এতে শরীরে সহজে কোনও ব্যাধি রোগ হয় না।

১২. যোগব্যায়াম
সুস্থ থাকতে চাইলে নিয়মিত যোগব্যায়াম করুন। যারা নিয়মিত যোগ চর্চা করেন, তারা শরীর এবং মনের দিক থেকে ভীষণভাবেই সুস্থ থাকেন। এছাড়া নিয়মিত যোগব্যায়াম করলে শরীর সুস্থ এবং ফুরফুরে থাকে। অন্যদিকে শরীরের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে, মাংসপেশি সচল রাখতে এবং ওজন কমাতেও যোগ ব্যায়াম ভীষণভাবে সাহায্য করে।

১৩. ঘুম
শরীর সুস্থ রাখতে চাইলে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো প্রয়োজন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা উচিত। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং হার্টের সমস্যা থেকেও রেহায় পাওয়া যায়। এছাড়া ভাল ঘুম হলে আমাদের চিন্তাশক্তির উন্নতি ঘটে।
বাংলাটুডে২৪/আর বি

Comments are closed.