rockland bd

মালয়েশিয়া বাংলাদেশ থেকে লোক নেয়া বন্ধ করে দিয়েছে

0

ভয়েস অব আমেরিকা:
মালয়েশিয়া বাংলাদেশ থেকে লোক নেয়া স্থগিত করে দিয়েছে। দশটি এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি হয়ে আসছিল। কিন্তু সম্প্রতি অভিযোগ উঠে যে, এই চক্রটি একটি সিন্ডিকেটের মাধ্যমে গত দুই বছরে ২০০ কোটি রিঙ্গিত হাতিয়ে নিয়েছে।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন। বলেছেন, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। মালয়েশিয়ার স্টার অনলাইনের খবরে বলা হয়, মানবপাচার চক্রটি সরকারের উপর মহলের যোগ সাজসের মাধ্যমে বাংলাদেশে এজেন্ট নিয়োগ করে এই ব্যবসা চালিয়ে যাচ্ছে।
সাধারণতঃ বাংলাদেশ থেকে লোক পাঠাতে মাথাপিছু দুই হাজার রিঙ্গিত খরচ হয়, সেখানে এজেন্টরা তাদের কাছ থেকে ২০ হাজার রিঙ্গিত আদায় করছে। এর অর্ধেক টাকার মালিক হয়ে যাচ্ছে সিন্ডিকেট। বাকি টাকা খরচ হয় ওয়ার্ক পারমিট ও বিমানের টিকেট কেনায়।
উল্লেখ্য যে, ২০১৬ থেকে এ পর্যন্ত এক লাখের বেশি বাংলাদেশী শ্রমিক মালয়েশিয়ায় গেছে। আরও কমপক্ষে ১ লাখ শ্রমিক সে দেশে যাওয়ার অপেক্ষায় রয়েছে। মালয়েশিয়ায় মানবসম্পদ মন্ত্রী সংবাদ মাধ্যমকে বলেন, যেভাবে বাংলাদেশ থেকে জনশক্তি নেয়া হচ্ছিলো তাতে বাংলাদেশী শ্রমিকরা ক্ষতিগ্রস্থ হচ্ছিলো।
এভাবে দালালরা কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। মালয়েশিয়ান মন্ত্রী কুলাসেগারান ইঙ্গিত দেন যে, দেশটি পুরনো পদ্ধতি অর্থাৎ জি টু জি পদ্ধতিতে ফিরে যাবে। ২০১৩ সনে জি টু জি পদ্ধতি চালু হওয়ার পর সেটা তেমন কার্যকর হয়নি।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.