rockland bd

এবার ভেনেজুয়েলার তেল কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার খড়গ

0

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন

বিদেশ ডেস্ক, ওয়াশিংটন (বাংলাটুডে) : ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সোমবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন।
এসময় তিনি বলেন ‘ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তার মিত্ররা এখন থেকে আর দেশটির জনগণের সম্পদ লুট করতে পারবে না।’
এছাড়া শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করার কাজে সহযোগিতার জন্য দেশটির সেনাবাহিনীর প্রতিও আহ্বান জানানো হয়।
গত বুধবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী এক বিক্ষোভের সময় বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।
গুয়াইদোর এমন ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সঙ্গে সঙ্গে তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন। এছাড়াও আরো কয়েকটি লাতিন আমেরিকান দেশ গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।
অন্যদিকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থনের কথা ঘোষণা করেছে রাশিয়া, চীন, মেক্সিকোসহ আরো কয়েকটি দেশ।
এছাড়া গত রবিবার যেকোন পরিস্থিতি মোকবেলায় সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন ভেনেজুয়েলার বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।
ভেনেজুয়েলায় ‘সংকটময়’ রাজনৈতিক পরিস্থিতি নিরসনে নিজের শক্তি প্রদর্শনে রবিবার বেশ কয়েকটি সামরিক ঘাঁটি পরিদর্শন করেন মাদুরো। সামরিক ঘাঁটি পরিদর্শন কালে সামরিক বাহিনীর ব্যবহৃত রুশ হার্ডওয়্যার, এন্টি এয়ারক্রাফট ফ্ল্যাক, পার্বত্য এলাকায় ট্যাংকের মহড়ার মতো নানা সামরিক শক্তি পর্যবেক্ষণ করেন।
নিজেদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক মহড়ার জন্য প্রস্তুতি নিচ্ছি বলে জানান মাদুরো।
উল্লেখ্য, ভেনেজুয়েলার তেল কোম্পানির বিরুদ্ধে আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞাকে এ যাবতকালের মধ্যে সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে। ভেনেজুয়েলার বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস হচ্ছে এই রাষ্ট্রীয় তেল কোম্পানি।

আর এইচ

Comments are closed.