rockland bd

কাতারে তালেবানের সাথে আলোচনার কথা নিশ্চিত করলো যুক্তরাষ্ট্র

0

কাতারে তালেবানের সাথে আলোচনার কথা নিশ্চিত করলো যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক, ওয়াশিংটন
বুধবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
যুক্তরাষ্ট্র তালেবানের সাথে কাতারে মার্কিন দূতের বৈঠকের কথা নিশ্চিত করেছে। জঙ্গিরা নতুন করে একটি ভয়াবহ হামলা চালানোর দাবি করা সত্ত্বেও আফগানিস্তান যুদ্ধের অবসানে মধ্যস্থতা করার চেষ্টায় মঙ্গলবার তারা এ বৈঠক করে।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, আফগান সমস্যার সমাধান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খালিলজাদ মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।
পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেন, ‘আমরা নিশ্চিত করছি যে মার্কিন বিশেষ প্রতিনিধি খালিলজাদ এবং আন্ত:সংস্থার একটি দল তালেবান প্রতিনিধিদের সাথে আজ দোহায় আলোচনা করে।’ তিনি আরো জানান, দু’দিনের বেশি সময় ধরে এ আলোচনা হচ্ছে।
খলিলজাদ তালেবানের সাথে বিভিন্ন সময়ে বসলেও এই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সরাসরিভাবে তার বৈঠকের খবর নিশ্চিত করলো।
আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ওয়ার্ডক প্রদেশে আফগান গোয়েন্দা সংস্থার একটি ঘাঁটিতে মঙ্গলবার হামলা চালানোর দায়িত্ব তালেবান স্বীকার করা সত্ত্বেও তারা এ বৈঠক করে।
স্থানীয় এক কর্মকর্তা জানান, ওই গোয়েন্দা সংস্থায় তালেবানের হামলায় কমপক্ষে ৬৫ জন নিহত হয়। আফগানিস্তানে এটি হচ্ছে সর্বশেষ ভয়াবহ হামলার ঘটনা।
তালেবানের এক মুখপাত্র সোমবার খলিলজাদের সঙ্গে বৈঠকের ঘোষণা দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তান দখলের অবসান ঘটানোর এজেন্ডা নিয়েছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে থাকা যুক্তরাষ্ট্রের ১৪ হাজার সৈন্যের অর্ধেক তুলে নেয়ার নির্দেশ দিয়েছেন। তিনি এ যাবৎকালের মধ্যে আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসানের আগ্রহ ব্যক্ত করেন। টুইন টাওয়ারে ১১ সেপ্টেম্বরের হামলার পর ২০০১ সালে যুক্তরাষ্ট্র এ যুদ্ধ শুরু করে। সূত্র: এএফপি

আর এইচ

Comments are closed.