rockland bd

রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লী

0


ডেস্ক প্রতিবেদন

মঙ্গলবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লী কক্সবাজারের শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন। সোমবার সকাল থেকে বিভিন্ন ক্যাম্প ঘুরে দেখেন এবং রোহিঙ্গাদের সাথে কথা বলেন। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কোনারপাড়া শূণ্যরেখায় অবস্থিত রোহিঙ্গাদের দেখতে যান ইয়াংহি লী। এসময় সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করেন তিনি।
সীমান্তের তুমব্রু খালের উপর স্থাপন করা পিলার এবং কাঁটাতার ঘেঁষে মিয়ানমারের অভ্যন্তরে স্থলমাইন বসানোর খবরা-খবরও নেন তিনি।
মিয়ানমার ও ভারত থেকে সম্প্রতি পালিয়ে এসে বাংলাদেশের উখিয়া ট্রানজিট সেন্টারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথেও কথা বলেন ইয়াংহ ্লী। সম্প্রতি ভারত থেকে পালিয়ে এসে প্রায় দেড় হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি রোহিঙ্গা পরিস্থিতি দেখতে শনিবার (১৯ জানয়ারি) ছয়দিনের সফরে ঢাকায় এসেছেন। রোববার (২০ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন তিনি। এসময় রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করার জাতিসংঘের অঙ্গিকার ব্যক্ত করেন। সোমবার (২১ জানুয়ারি) ছুটে আসেন কক্সবাজার। তবে সফরের মধ্যখানে মিডিয়া সাথে কথা বলেননি তিনি। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও কক্সবাজারে সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে তাঁর একাধিক বৈঠকের কথা রয়েছে। সূত্র:ভয়েস অফ আমেরিকা

এবিএস

Comments are closed.