rockland bd

চারঘাটে বড়াল নদীর নাব্যতা ফিরে পেতে স্লোইজ গেইট খুলে দেয়ার দাবি

0

চারঘাটে বড়াল নদীর নাব্যতা ফিরে পেতে স্লোইজ গেইট খুলে দেয়ার দাবি স্থানীয়দের

বিভাগীয় প্রতিনিধি, রাজশাহী
রবিবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
প্রমত্তা পদ্মার শাখা নদী বড়াল। বড়াল রাজশাহীর চারঘাট উপজেলার সারদা ইউনিয়নের গৌশহরপুর থেকে শুরু করে জেলার বাঘা উপজেলা, নাটোর পাবনা, চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার মধ্য দিয়ে হুরা সাগর হয়ে যমুনায় মিলিত হয়েছে।
১৯৮৫ সালে পানি উন্নয়ন বোর্ড নদীর উৎসমুখ চারঘাটে একটি স্লোইজ গেইট নির্মান করে। এর ফলে বড়াল নদী নাব্যতা হারিয়ে যায়।
স্লোইজ গেইট নির্মানের আগে বড়াল নদীর স্বাভাবিক প্রবাহ ছিল ২১ হাজার কিউসেক, কিন্ত গেইট নির্মানের পরে পানির প্রবাহ এসে দাড়াঁয় মাত্র ৫ হাজার কিউসেক। শুষ্ক মৌসুমে বড়ালের তলদেশ শুকিয়ে আবাদী জমিতে পরিণত হয়। বিরূপ প্রভাব পড়ে কৃষি, মৎস্য ও নদী পথে ব্যবসা বানিজ্যে। যার কারণে এই অঞ্চলের ক্ষতিগ্রস্থ মানুষ অবিলম্বে স্লোইজ গেইট অপসারনের দাবী জানায়িছে।
সংশ্লিষ্ট অধিদপ্তর সূত্রে জানা যায়, বড়াল নদী চালুর জন্য হাইকোর্ট এবং নদী বিষয়ক টাস্কফোর্স নদী কমিশনকে নির্দেশ দিয়েছে। নির্দেশনার প্রায় চার বছর পেরিয়ে গেলেও আজও তা বাস্তবায়ন করা হয়নি। ইতিপূর্বে বড়াল নদীর নাব্যতা ফিরিয়ে আনার জন্য নদী খননের কোটি কোটি টাকা প্রকল্প নেয়া হলেও অধিকাংশ টাকা হরিলুট হয়েছে বলে জানান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফকরুল ইসলাম, উপাধ্যক্ষ শাহাজউদ্দিন এবং সহকারী অধ্যাপক এস এম মোজাম্মেল হক।
তদুপরি পানি সম্পদ মন্ত্রণালয় বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে। নদীর নাব্যতা ও আগের মত স্রোতের প্রবাহ রক্ষা করার জন্য কর্তৃপক্ষকের মাধ্যমে মৃত নদীকে বাঁচানোর চেষ্টা চলছে বলে জানান, চারঘাট উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমূল হক।

ওবায়দুল ইসলাম রবি/আর এইচ

Comments are closed.