rockland bd

যাত্রা শুরু হলো নীলফামারী মেডিকেল কলেজের

0

নীলফামারী প্রতিনিধি
শুক্রবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো নর্বনির্মিত নীলফামারী সরকারি মেডিকেল কলেজের। গতকাল দুপুরের দিকে সদর উপজেলার পলাশবাড়ি ইউনিয়নে নীলফামারী ডায়াবেটিক হাসপাতালের নবনির্মিত ভবনে কলেজের অস্থায়ী ক্যাম্পাসে এমবিবিএস প্রথম বর্ষের প্রথম ব্যাচের ৫০ জন শিক্ষার্থীর পরিচিতি সভা ও উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সংস্কৃতিমন্ত্রী নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।
নবীন শিক্ষার্থীদের প্রত্যেকর হাতে ফুলের তোড়া দিয়ে বরণের মধ্য দিয়ে মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি।
নীলফামারী সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রবিউল ইসলাম শাহ্ সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগের বিভাগীয় স্বাস্থ পরিচালক ডা. অমল চন্দ্র সাহা, জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, সিভিল সার্জন ডা. রণজিৎ কুমার বর্মণ।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নীলফামারী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ডা. মুজিবুল হাসান চৌধুরী শাহিন, নীলফামারী সরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের প্রথম ব্যাচের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন, ইমরান হোসেন, অপরাজিতা সরকার ও অভিভাবক মজিবুর রহমান।
প্রধান অতিথির বক্তৃতায় আসাদুজ্জামান নূর বলেন,‘জননেত্রী শেখ হাসিনা সরকারের কাছে নীলফামারীর গণ মানুষ দাবি জানিয়ে ছিলো নীলফামারীতে একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক স্বাস্থমন্ত্রী মোহম্মদ নাসিম এ দাবিকে আমলে নিয়ে নীলফামারী বাসীর সেই স্বপ্ন পূরণ করেছে।
নীলফামারী মেডিকেল কলেজের প্রথম শিক্ষার্থীদের উদ্দেশ্যে আসাদুজ্জামান নূর বলেন,‘ আপনারা যারা নীলফামারী সরকারি মেডিকেল কলেজের ভর্তি হয়েছেন। আপনারা প্রত্যেকেই ইতিহাসের পাতায় স্থান করে নিলেন। প্রতিষ্ঠান নতুন আপনারাও নবীন। আপনাদের দায়িত্ব অনেক। এখান থেকে প্রকৃত শিক্ষা গ্রহণ করেন একজন ভাল চিকিৎসক হিসেবে দেশের মানুষের সেবায় নিয়োজিত হবেন তখনই স্বার্থকতা পাবে নীলফামারী সরকারি মেডিকেল কলেজ। আপনাদের সুনামেই সারাদেশে পরিচিত ঘটবে এই মেডিকেল কলেজের। নীলফামারী মেডিকেল কলেজকে রাজনীতির উর্ধ্বে রেখে দেশের শ্রেষ্ঠ মেডিকেল কলেজ হিসাবে গড়ে তুলবেন। এই কলেজ যেন দেশ বিদেশে মডেল হিসাবে গ্রহনযোগ্যতা পায়।’
নীলফামারী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রবিউল ইসলাম শাহ্ জানান, ‘সদর উপজেলার পলাশবাড়ি ইউনিয়নস্থ ডায়াবেটিক হাসপাতালের নবনির্মিত ভবণটিতে অস্থায়ী ভাবে নীলফামারী সরকারি মেডিকেল কলেজের একাডেমী কার্যক্রম চলবে।
নতুন এই মেডিকেল কলেজে একজন অধ্যক্ষ, তিনজন সহযোগী অধ্যাপক এবং পাঁচজন প্রভাষক দিয়ে পরিচালিত হবে ৫০জন শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম। বৃহস্পতিবার পরিচিতি ক্লাশ শুরু হলেও আগামী শনিবার (১২ জানুয়ারী) থেকে এমবিবিএস প্রথম বর্ষের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের ক্লাশ শুরু হবে।
তিনি আরো জানান,‘অস্থায়ী ভাবে নীলফামারী ডায়াবেটিস হাসপাতালের নর্বনির্মিত ভবণে নীলফামারী মেডিকেল কলেজের একাডেমীক কার্যক্রম চলবে। নীলফামারী মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাসের জন্য ইতোমধ্যে পলাশবাড়ি ইউনিয়নের নটখানা নামক স্থানে ৫১ দশমিক ৩ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। চলতি বছরই সেখানে ভবণ নির্মাণ কাজ শুরু কবে।’
বি.চ.ক/রাকিব

Comments are closed.