rockland bd

দেশের সবচেয়ে বড় ঈদের জামাত শোলাকিয়ায়

0

কিশোরগঞ্জ প্রতিনিধি

শোলাকিয়ার ঈদের জামায়াতের ফাইল ছবি

প্রতিবছরের মতো এবারও উপমহাদেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। সেখানে এবার ১৯১তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঈদ জামাতকে ঘিরে শোলাকিয়ায় চলছে শেষ মুহর্তের প্রস্তুতি। সার্বিক নিরাপত্তায় বসানো হয়েছে সিসি ক্যামেরা ও ড্রোন। শোলাকিয়ায় এবারের ঈদের জামাত শুরু হবে সকাল ১০টায়। ঈদের নামাজের ইমামতি করবেন মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

প্রতিবছর লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান শোলাকিয়ায় ঈদের নামাজ আদায়ের জন্য একত্রিত হন। বাংলাদেশসহ ভারত, মিশর, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কিছু মুসল্লিও প্রতিবারই শোলাকিয়ায় ঈদের নামাজ পড়তে আসেন। মাঠ ও মাঠ সংলগ্ন সড়ক এবং আশপাশে প্রায় এক কিলোমিটার বিস্তৃত হয় এ জামাত।

গত বছর শোলাকিয়ায় প্রায় সাড়ে তিন লাখের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিল।

জামাত শুরুর পাঁচ মিনিট আগে বন্দুকে পর পর তিনটি গুলির মাধ্যমে মুসল্লিদের সতর্ক করা হয়। এরপর নামাজ শুরুর তিন মিনিট আগে দুটি এবং এক মিনিট আগে একটি গুলির আওয়াজের মাধ্যমে নামাজের নিয়ত করা হয়। দীর্ঘদিন ধরে এই রীতি চলে আসছে।

জানা গেছে, প্রতিবছরের মতো এবারও মুসল্লিদের যাতায়াতের সুবিধার জন্য ‘শোলাকিয়া স্পেশাল’ নামের দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ঈদের দিন সকাল ৫টা ৪৫ মিনিটে ময়মনসিংহ থেকে একটি ট্রেন ছেড়ে কিশোরগঞ্জ স্টেশনে পৌঁছাবে সকাল সাড়ে ৮টার দিকে। এ ছাড়া অপর ট্রেনটি ভৈরব থেকে সকাল ৬টায় ছেড়ে সকাল ৮টা নাগাদ কিশোরগঞ্জ স্টেশনে পৌঁছাবে বলে জানা গেছে।

বাংলাটুডে২৪/আরবি

Comments are closed.