rockland bd

কাউনিয়ায় ৪৮৮ হেক্টর জমিতে বোরো ধানের চারা উৎপাদন

0

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি
মঙ্গলবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
রংপুরের শষ্য ভান্ডার নামে খ্যাত কাউনিয়া উপজেলার সর্বত্র বোরো মৌসুমে আদর্শ বীজতলায় ধানের চারা উৎপাদনে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা। ইতোমধ্যে এই উপজেলায় কৃষি বিভাগের পরামর্শে ৪৮৮ হেক্টর জমিতে আদর্শ বীজতলায় বোরো ধানের চারা উৎপাদন হয়েছে।
কৃষি নির্ভর বাংলাদেশের সার্বিক কৃষি উন্নয়ন এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাস্তবমুখী নানা পদক্ষেপ নিলেও নানা সময় বীজ ও চারা সংকটের কারণে কৃষকরা নানা সমস্যায় পড়েন। এ সমস্যা সমাধানের জন্য কৃষি ব্যবস্থায় যুক্ত হয়েছে আদর্শ (কমিউনিটি) বীজতলা। আদর্শ বীজতলায় উৎপাদিত ধানের চারা যেকোন বৈরী আবহাওয়া মোকাবিলা করতে সক্ষম হয়। সুস্থ সবল চারা উৎপাদন ও কোল্ড ইনজুরির ঝুঁকি কম। বীজতলা থেকে চারা তোলার সময় শিকড়ে মাটি ধরে না, ফলে চারাগুলো কোন আঘাত পায় না। জমিতে রোপণের পর শতভাগ চারা জীবিত থাকে এবং অল্প সময়ে বেড়ে উঠে। চারা সবল থাকায় ধানের ফলনও বৃদ্ধি পায়। সাবেকী কৃষি পদ্ধতির চেয়ে এ পদ্ধতিতে বীজের পরিমাণ কম লাগে। ফলে কৃষকের খরচও কম হয়।
বপনের ২৫/৩০ দিনের মধ্যে চারাগুলো রোপণের উপযুক্ত হয়। উপজেলা কৃষি স¤প্রসারণ বিভাগ স‚ত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা সহ ৬টি ইউনিয়নে প্রায় ৪৮৮ হেক্টর জমিতে আদর্শ বীজ তলার মাধ্যেমে চারা বীজ প্রস্তত করা হয়েছে। উপজেলার নিজপাড়া গ্রামের কৃষক আঃ আউয়াল ও আলহাজ্ব সেকেন্দার আলী জানান, বাব দাদার আমলের পদ্ধতির চেয়ে আদর্শ পদ্ধতিতে বীজতলা তৈরি করলে বীজ, শ্রম, সার, জায়গা ও সেচ খরচ অনেকাংশে কম লাগে এবং সুস্থ সবল চারা পাওয়া যায়।

সারওয়ার আলম মুকুল/রাকিব

Comments are closed.