rockland bd

কুরআন হাতে হিজাব পড়ে মার্কিন কংগ্রেসে শপথ নিয়ে ইলহানের ইতিহাস

0

কুরআন হাতে হিজাব পড়ে মার্কিন কংগ্রেসে শপথ নিয়ে ইলহানের ইতিহাস

বিদেশ ডেস্ক
শনিবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
এবারের মার্কিন কংগ্রেসে অনেক ইতিহাস ও রেকর্ড হয়েছে। গত ৬ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ইতিহাসে সবচেয়ে বেশি নারী সদস্য নির্বাচিত হয়েছেন এবং রেকর্ড সংখ্যক মুসলিমও অন্তর্ভুক্ত হয়েছেন এবারের কংগ্রেসে। মুসলিমদের ধর্মীয় দিক বিচেনায় নিয়ে বৃহস্পতিবার কংগ্রেস হেড স্কার্ফ বা মাথা বন্ধনির অনুমোদন দিতে একটি রুল পাশ করেছে।
মার্কিন ১১৬তম কংগ্রেসে মুসলিমদের মাথা বন্ধনির ওপর থেকে ১৮১ বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর ভোট হয়। তাতে হেড স্কার্ফ অনুমোদনের পক্ষে ভোট পড়ে ২৩৪টি এবং বিপক্ষে ভোট পড়ে ১৯৭টি। সংখ্যাগরিষ্টতা পাওয়ায় মার্কিন কংগ্রেসের হাউজে ধর্মীয় রীতি হিসেবে মাথা বন্ধনি পরিধান একরকম অনুমোদন করা হয়েছে।
মার্কিন কংগ্রেসে ইতিহাস সৃষ্টি করে এবার দু’জন মুসলিম কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন। রাশিদা তালিব ও ইলহান ওমর যথাক্রমে ডেমোক্রেট দলের হয়ে মিশিগান ও মিনেসোটার আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন।
মার্কিন কংগ্রেসকে আরো বেশি অন্তর্ভুক্তিমূলক করতে মুসলিম সদস্যদের অনুমোদন করে তাদের ধর্মীয় বিধানের প্রতি শ্রদ্ধাবোধ দেখিয়ে মাথা বন্ধনিও অনুমোদন করার জন্য এমপিদের সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে স্বাগত ও শুভেচ্ছা জানিয়েছেন ইলহান ওমার। সূত্র: এনডিটিভি

আর এইচ

Comments are closed.