rockland bd

ঐতিহাসিক ‘যৌথচুক্তি’ সই করলেন ট্রাম্প-কিম

0

ঐতিহাসিক ‘যৌথচুক্তি’ সই করছেন ট্রাম্প ও কিম

বিবিসি


পরমাণু নিরস্ত্রীকরণে ঐতিহাসিক যৌথচুক্তি সই করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উন।
বৈঠক শেষে ট্রাম্প বলেন, আমরা একটি ‘ব্যাপক’ চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছি। খুবই উষ্ণ সম্পর্কের মধ্যদিয়ে আজকের বৈঠক শুরু হয়েছে। আমরা একটি ঐতিহাসিক চুক্তি সই করেছি। খুবই দ্রুত বিষয়টি করতে পেরেছি। আমি অত্যন্ত আনন্দিত। দুইপক্ষই এতে খুশি।
তিনি বলেন, সহযোগিতার জন্য সবাইকে ধন্যবাদ। সিঙ্গাপুরের আতিথেয়তা অত্যন্ত চমৎকার ছিলো। বিশেষ করে কিমের প্রতি আমি খুবই কৃতজ্ঞ। আমি সত্যিই খুব সম্মানিতবোধ করছি। কোরীয় দ্বীপপুঞ্জের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন থেকে সম্পূর্ণ ভিন্ন মাত্রায় উন্নীত হতে দেখা যাবে।
প্রসঙ্গত, সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে ক্যাপেলে হোটেলে স্থানীয় সময় সকাল ৯টায় এবং বাংলাদেশ সময় সকাল ৭টায় একান্ত বৈঠকে বসেন দুই নেতা। দিনের শুরুতে এমন চুক্তি স্বাক্ষরের কোনও পরিকল্পনা ছিল না। তবে মধ্যাহ্নভোজের আগে একটি দীর্ঘসময় বিরতির উল্লেখ ছিল। দুপুরের দিকেই হঠাৎ করে যৌথচুক্তি স্বাক্ষরের ঘোষণা দেন ট্রাম্প।
সকালে বৈঠকের শুরুতে দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প-কিম। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ১২ সেকেন্ড ধরে হ্যান্ডশেক করেন তারা। কিমই প্রথম এসে ট্রাম্পের জন্য অপেক্ষা করতে থাকেন।
বৈঠক শুরুর আগেই ট্রাম্প বলেছিলেন,এটা দুর্দান্ত বৈঠক হবে। আর কিম বলেন, ‘এমন অবস্থায় আসা সহজ ছিলো না। শান্তির জন্য বড় একটি ঘটনা আজকের দিন।’ দুই নেতা প্রায় ৩৫ মিনিট ধরে একান্ত বৈঠক করেন।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.