rockland bd

রায়গঞ্জে নিমগাছী বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের পায়তারা

0

রায়গঞ্জ প্রতিনিধি
বৃহস্পতিবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
সিরাজগঞ্জের রায়গঞ্জে ঐতিহ্যবাহী নিমগাছী বাজারের অর্ধশতাধিক ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের পায়তারা চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।
ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির অভিযোগ সূত্রে জানা যায়, নিমগাছী মধ্য বাজার হাটচালার ফুটপাতে অর্ধশতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী অন্তত ৩০ বছর যাবত ব্যবসা করে জীবন জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু একটি মহল ঐ ব্যবাসায়ীদের উচ্ছেদ করে হাটশেটটিকে কক্ষে রুপান্তর করে ইজারা দেয়ার পায়তারা করছে । প্রভাবশালী মহলটি বাজারের এ জায়গা বিত্তশালী ব্যবসায়ীদের দেয়ার জন্য ইতিমধ্যেই অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়েছে।
১৯৯৬ সালে ৯টি হাটচালা নির্মিত হয় এবং তা ২০১৭/১৮ অর্থ বছরে পুন:সংস্কার করা হয়। ২০১৪/১৫ অর্থ বছরে হাট শেটের মাধ্যমে ১৮টি রুম ক্ষুদ্র ব্যবসায়ী ও নারী ব্যবসায়ীদের মধ্যে বরাদ্দ দেওয়ার কথা থাকলেও বিত্তশালীরা কোটি টাকা উৎকোচের বিনিময়ে বরাদ্দ নেয়। বরাদ্দকৃত ঘরগুলি অন্য ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে রম রমা ব্যবসা চালিয়ে যাচ্ছে।
এবারও ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করে হাটশেটটি রুমে রুপান্তর করলে অর্ধশতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী বেকার হয়ে পরিবার পরিজন নিয়ে চরম বিপাকে পড়ার আশঙ্কা করছে। ব্যবসায়ীরা তাদের পরিবার পরিজনের দূরাবস্থার কথা বিবেচনায় নিয়ে হাটশেটটি কক্ষে রুপান্তরিত না কারার জন্য রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীমুর রহমানের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

আতিক মাহমুদ আকাশ/আর এইচ

Comments are closed.